বিসমিল্লাহির রাহমানির রাহীম


যাবতীয় প্রশংসা একমাত্র মহান আল্লাহর জন্য যিনি কিছু লেখার তৌফিক দান করেছেন । দরুদ ও সালাম রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর উপর যিনি মহান আল্লাহর নবী ও রাসূল ।


সুন্দর আয়োজন । অপূর্ব ব্যবস্থাপনা । জানাই ছিলনা । হঠাৎ একদিন নেটে ‌কবিতার আসর লিখে সার্চ দিলাম । স্ক্রীনে ভেসে আসলো অনেকগুলো কবিতা । বেশ কয়েকটি কবিতা মনোযোগ সহকারে পাঠ করলাম । মুগ্ধ হলাম । ভালো লাগলো । মনে প্রশান্তি অনুভূত হলো ।


তারপর আসরে সদস্য হওয়ার নিয়ম কানুন পড়লাম । সেভাবে সদস্য হলাম ।


ধীরে ধীরে কবিতার আসরে লিখতে লাগলাম । প্রথমে 'সদস্য হলাম' নামে একটি কবিতা প্রকাশ করলাম । বেশ কয়েকটা মন্তব্য পেয়ে মনে মনে সাহস পেলাম । এক এক করে আসরে লিখতে লাগলাম । পাঠক কতৃক সমাদৃত হতে লাগলো । ভালো লাগতেছে । এভাবে একটি মাস অতিক্রম করলাম ।


যারা বাংলা কবিতার আসরের আয়োজন করেছে তাদের জন্য মনের অকুণ্ঠ থেকে অশেষ ধন্যবাদ । সশ্রদ্ধ সালাম । শুভেচ্ছা ও প্রীতি প্রকাশ করছি ।


                                       -----------------------০-----------------------


যারা কবিতার আসরে শুরু থেকে লিখে আসতেছে তাদের কবিতাগুলো মুগ্ধকর । অভাবনীয় হৃদয় ঝংকৃত অলংকার । তাদের সাহচর্য পাওয়া আমি নগন্যের জন্য সৌভাগ্য । তাদের পথচলা আরো কোমল মসৃণ হোক এই কামনা করি । তাদের সর্বাঙ্গীন মঙ্গল ও সুস্থতা কামনা করছি । একরাশ শুভেচ্ছা ও প্রীতি তাদের জন্য রইলো ।


আমি সহ অনেকে এখানে নতুন । আমার পক্ষ থেকে তাদের সবাইকে স্বাগতম সুস্বাগতম । যে বা যারাই এখানে লেখেন , তারা সবাই ভালো লেখেন । দেশ , জাতি , সমাজ , সংস্কৃতি , সমস্যা , সম্ভাবনা , প্রেম , বিরহ , মান-অভিমান , রাগ-অনুরাগ , তাহযিব-তমুদ্দুন সহ নানা বিষয়ে লিখে থাকেন ।


সবার জন্য একটি পরামর্শ হলো বাংলা বানানের প্রতি তীক্ষ্ম দৃষ্টি রাখবেন । বানান যদি পরিশুদ্ধ না হয় , কবিতা বা ছড়া , অন্য যে কোন লেখাই মান হারায় । ভাবার্থ কিংবা ঐতিহ্য নষ্ট হয় । বাংলা ভাষার আভিজাত্য ও মর্যাদা বিনষ্ট হয় ।


আমাকে ক্ষমা করবেন । আমি অনেকের লেখা পড়ি । কোন একটি শব্দ ভুল দেখলে মনটা ব্যথিত হয় । কষ্ট পাই । যেহেতু আমরা সবাই অন লাইনে লিখি । কেউ কাউকে দেখতে পাইনা । শুধু একে অপরকে জানতে পারি । বুঝতে পারি । মতের সাথে সহমত পোষণ করি । হাতে কলমে শিখানোর সুযোগ নেই । তারপরও অনেক অগ্রজ আছেন তারা দু' একটি শব্দ ঠিক করে দিচ্ছেন । আবার অন্যরা ঠিক করে নিচ্ছেন । আবার অনেকের বেলায় তা হয়না ।


এসব বিষয়ে অবশ্যই সুনজর দেয়া আবশ্যক মনে করি ।


এবার আমার বিষয়ে দু'একটি না বললেও নয় । আমি কবিতা পাঠ করতে স্বাচ্ছন্দবোধ করি । ভালোও লাগে । তেমন লিখার অভ্যাস নেই । তবে মাঝে মধ্যে মনের অজান্তে একটা দুইটা নোট করে রাখি । কবিতার আসরে লিখতে পেরে আরো উৎসাহ পাই ।


আমার ছাত্র জীবনের কয়েকটি লেখা বিদ্যালয়ের ম্যাগাজিনে উঠার আনন্দ এখনো ভুলতে পারিনা । আজ আর নয় । সবাই আমার জন্য দোয়া করবেন । আপনাদের সাথে যেনো থাকতে পারি । আমীন!!!


আস্ সালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ ।