সাহিত্যকে ভালোবেসেই আমরা এখানে সবাই একত্রিত হয়েছি। লিখছি এবং অন্যদের লেখা পড়ছি। একে অপরকে উৎসাহিত করছি/করছেন। ভালো লাগে। আজ এ আলোচনায় আমি তেমন কোনো বড় বিষয় আলোচনা করতে আসি নি। এসেছি নিজের সামান্য অভিজ্ঞতা শেয়ার করে তার সাথে সাথে কিছু বলতে মাত্র।
বানান ভুল, আমাদের অনেকেরই হয়ে থাকে। তা কখনও ইচ্ছাকৃত(কারণ মোবাইল বা ল্যাপটপ বিভিন্ন কারণে সবসময় সঠিক বানান লিখতে সাহায্য করে না) আবার কখনও অনিচ্ছাকৃত। আমার নিজের লেখাতেই অনিচ্ছাসত্ত্বেও ইচ্ছাকৃত বানান ভুলে লেখা পোস্ট করি, উপরে বলা কারণেই। আবার অনিচ্ছাকৃত ভুল থেকে যায়। আজই যেমন ধরা পড়লো। আমি লিখতে চেয়েছি অন্য এক শব্দ, আর লেখা হয়েছে প্রায়এক অন্য শব্দ! লেখাটি পোস্ট করার পর আর পড়া হয় নি। মন্তব্যগুলো পড়েছিলাম, কিন্তু মন্তব্যে কেউই বলেন নি! মন্তব্যে বললে হয়তো তখনই ঠিক করে নেয়া যেতে পারতো।
আমরা কি পাঠক-পাঠিকা কবিদের কাছে থেকে আশা করতে পারি না যে, তাঁরা বলে দেবেন কমেন্টে, যার চোখে যা ভুল(বানান)ধরা পড়বে?আমরা সবাই জানি একটা ভুল শব্দ বা ভুল বানান পুরো লেখাটিকেও অনেক সময় এলোমেলো করে দিতে পারে। তার জন্য যেমন যিনি লিখছেন তাকে সতর্ক থাকতে হবে তেমনই আমি মনে করি সাহিত্য বন্ধু পাঠক-পাঠিকাগনও যেন বলে দেন তাঁর চোখে/মনে ধরা পড়া ভুল বানান/শব্দ।
সাথে সাথে এও বলা দরকার মনে করছি- কারো পরামর্শ কেউ গ্রহণ করুন আর না করুন যিনি সম্মানের সাথে পরামর্শ দিচ্ছেন বা ভুল টা দেখিয়ে দিচ্ছেন তাঁকে অবশ্যই সম্মান করা।