হে কবি
এবার তোমার চোখের রঙিন চশমা খোলো,
ভুলে যাও তোমার কল্প মনন
চারিদিকে যা দেখ এবার তুমি
সত্যি কথা বলো।


তুমি দেখো শুধু বসন্ত বাঁয়
কোন পাখি কোথায় মধুর সুরে গায়
তাহাই শুধু লিখো কবিতায়
ইহাই কি লিখনি হলো।


তুমি না কবি অসীম সাহসী ?
তবে কেন হায় গোপনে বসি
কবিতায় শুধু প্রেয়সী রূপসী
স্তব বাক্য বলো!


তুমি কি দেখ না? সমাজ সংসারে
মানুষের হিংস্রতা,
দয়া মায়া বিহীন, লোভী পাপীদের
চলিছে চরম নিষ্ঠুরতা ।


হে কবি
খোলো বাতায়ন, মেলিয়া নয়ন
দেখো, - ভুবনে নিত্ত চলিছে  হত্যা খুন ধর্ষণ,
এই অত্যাচার ব্যভিচার বিচার হীনতা
রুখিতে, সত্য কথা বলো।
মানুষ নামের অমানুষ গুলোকে
মানুষ হতে বলো ।।