মানুষ তুমি করছো কেন” অমানুষের কাজ
নিজের পথে ফুল ছিটিয়ে” পরের মাথায় বাজ।।
দু-এক পায়ের সমান মাটির জন্য কর খুন
নয়কো পশু তবুও নিচ্ছ পশুর সকল গুন।।
লজ্জা-সরম অনেক তোমার যখন তা দরকার
নিজের কাজে পরের পায়ে পরছো যে বারবার।।
ছোট্ট বেলায় মায়ের মুখে শুনেছি ভুতের গল্প
এখন কাঁপি মানুষের ভয়ে ভুতের ভয়ে অল্প।।
একশ টাকা চুরির দায়ে চোরের হবে ফাঁসি
মন্ত্রি তুমি ডাকাতি করলেও তোমায় ভালবাসি।।
শ্রমিক তোমার রক্তো পানি করেও নাইকো দাম
তোমার শ্রমের ফল’টা পেয়ে সবাই খাচ্ছে রাম।।
রং’বে’রং এর পতাকা উড়ে সবার বাড়ির ছাদে
আমার মায়ের চিহ্ন কোথায় লাল-সবুজের সাথে।।