আমি নীল আকাশের নীলিমা ভালোবাসি
সকালে ঘাসের উপর শিশিরের কনা ভালোবাসি
সবুজ মাঠের বুকে ফসলের দোল ভালোবাসি
সমুদ্রের উচ্ছল ঢেউ ভালোবাসি…।।


আমি কুকিলের কুহুকুহু ডাক ভালোবাসি
ফুলের সুবাস ভালোবাসি
ফুলে ফুলে প্রজাপতি ভালোবাসি
হরিনীর টানা-টানা চোখ ভালোবাসি…।।


আমি নুপুরের ঝঙ্কার ভালোবাসি
আকাশে উড়ে বেড়ানো সাদা বকের সারি ভালোবাসি
রংধনু ভালোবাসি
রংধনুর সাতটি রং ভালোবাসি…।।


আমি রবিন্দ্রনাথের কবিতা ভালোবাসি
নজরুলের বিদ্রোহ ভালোবাসি
জসীমউদ্দিনের পল্লী প্রম ভালোবাসি
জীবনানন্দের ভাবুক মন ভালোবাসি…।।


আমি বাংলার গান ভালোবাসি
গানের তালে বাজনার শুর ভালবাসী
ছোট্ট শিশুর মুখের হাসি ভালোবাসি
তার কান্না ভালোবাসি…।।


আমি গধুলীর সন্ধ্যা ভালোবাসি
সন্ধার আকাশ ভালবাসী
প্রকৃতির নিস্তন্ধতা ভালোবাসি…।।


আমি বৃষ্টির রিমঝিম শব্দ ভালোবাসি
বৃষ্টিতে ভেজা এক ঝাক পাখি ভালোবাসি
আমি উপর থেকে নেমে আসা ঝর্না ভালোবাসি
নদীতে সাঁতার কাটা এক ঝাঁক পানকৌ্রি ভালোবাসি…।।


আমি সবকিছুই ভালোবাসি
প্রকৃতির সকল লীলা ক্ষেত্র ভালোবাসি
আর ভালোবাসি বলেই’তো তাদের সঙ্গে আমি পরিচিত
আমার সুখে-দুঃখের সঙ্গী হিসেবে……।।