আমি চিনি তাকে
     যাকে সাদা কাফন পড়িয়ে
     গতকাল কবরে নিয়েছে সবাই...


আমি তাকে ডাকবো'' ''রক্ত বলে''
     সে রক্ত খেয়েছে পিসাচের মত
     মৃত্যু কালে তার মুখে রক্ত লাগানো ছিল...


আমি তাকে ডাকবো'' "বেইমান বলে"
     সে বেইমানি করেছে তার আপন জনের সাথে
     তাদের স্বার্থ নিয়ে, সম্মান নিয়ে...


আমি তাকে ডাকবো'' "ডাকাত বলে"
     সে লুঠে নিয়েছে কত জনের হক
     তাদের পাওনা, কাখনো খাদ্য কনাকেও ছাড়েনি...


আমি তাকে ডাকবো'' "ক্ষমতা বলে"
     সে ক্ষমতা দেখিয়েছে অসহায়ের উপর
     আর ক্ষমতার অপব্যবহার করেছে দোষিদের ছাড়াতে...


এই সাদা কাফন পড়া মৃত অস্বিত্বটি আর কিছু নয়
এটা  হচ্ছে আমাদের সমাজের নোংড়া রাজনীতি...।।