আমি কান্না ভেজা শুভ্রতাকে বিষাদের
       নীল অভয় অরণ্য করিনি
আমি কস্টের নদী বেয়ে ক্লান্ত দেহটাকে
        আত্মনাতের উদর করিনি
আমি মাতোয়ারা হয়ে যৌবনের স্বাদকে
        রিক্ত করেও তিক্ত করিনি
আমি নন্দিত সেই নতুন দিনের
        পূর্ন-তাকেও শূন্য করিনি
আমি নিতান্ত সেই ছোট্ট প্রদীপ
        জোনাকি'কেও চন্দ্র ভাবিনি
আমি সমুদ্র বুকে ছোট্ট ডিঙ্গি
        নৌকটা'কেও প্রহরি ভাবিনি
আমি কিছুই ভাবিনি, শুধু অনুভব করেছি
সূর্যমুখি ফুলের বাগানে "রাত্রিবেলা" ধূসর আকাশের নিচে
জ্যোছনা ভেজা সেই চাঁদটিকে অনেক...
অনেক অনুভব করেছি...।।