অবাক আমি!!


যায় যত দূর এই দুটি চোখ
দেখি সবুজ মেলা,
অবাক আমি! দিনের শেষে
নামে সন্ধ্যা বেলা।


সবুজ মাঠের বুকটা চিরে
যায় বয়ে যায় ধীরে ধীরে
শীতল জল রাশি,
বকের সারি ডানা মেলে
উড়ে পাশাপাশি!


ভর দুপুরে গাছের ছায়ায়
রাখাল ছেলে অচিন মায়ায়
বাজায় বাঁশের বাঁশি,
মৃদু হাওয়ায় গাছের পাতা
করে হাসা হাসি!!


দিনের শেষে সন্ধ্যা যখন
করে আগমন,
মুয়াজ্জিনের আজান শুনে
নেচে উঠে মন!!