প্রেরকের কথাঃ


বাংলার পরিস্থিতির সংকট সমাধানে ও সময়ের দাবির জন্য এবং রাষ্ট্র ও সমাজের ঐক্য সৃষ্টির লক্ষ্যে বিদ্রোহী জগতের মধ্যে সর্বোচ্চ উল্লেখ যোগ্য এই বইটি। বাংলার বানী কবিতাটি বন্হিগিরি বইয়ের অন্তর্গত। এ বইেয়র মোট ১৯টি কবিতার মধ‌্যে এ কবিতাটি একটি অন্যতম। বাংলার বানী কবিতাটি ছন্দের যোজনে রাষ্ট্র বিজ্ঞানীকে বাস্তব মুখি উৎকৃষ্ট ধারনায় এটা লিখিত। লেখক বাংলার বানীতে শুধু এমন আলোচনা করে থেমে যাননি। আর এ ও ভুলে যাওয়া উচিত নয়। তিনি একধারে যেমন কবি অন্যধারে একজন সুদৃঢ় রাষ্ট্র বিজ্ঞানী। এ বইয়ের অনুষঙ্গ প্রয়াতের আইনের শাসনের সংক্ষিপ্ত বক্তব্য করেছেন। তিনি বলেছেন, আইনের শাসনই অপপ্রকৃতি ও অপরাধের দন্ড। আইেনর শাসনই স্বচ্ছ ও একত্ব ত্রানের উৎস।অন্যথায় তিনি বলেছেন, যদি উত্তম জীবনের অধিকারী ও সুষম জীবন গঠন করতে চাও তথাপি তোমার স্বদেশ ও দেশের আইনের প্রতি অনুগত্য থাক এবং স্বধর্মের প্রতি অবলম্বন রাখ। স্বদেশ প্রেম বিষয়ে তিনি আর বলেছেন, যদি মানুষের প্রতি স্নেহময় হতে হয়, তথাপি স্বদেশের প্রতি প্রশস্ত থাক।
বাংলার বানী কবিতার আসরে দেওয়া লেখকের প্রতি শ্রদ্ধা ও আদর্শের প্রতি উৎকৃষ্ট উর্বর মুগদ্ধতার ফলে আত্মিক ভাবে ভাব প্রকাশ মাত্র। স্বদেশ প্রেম ভাবত্ব জন্মের জাগরনের জন্য লেখকের এ গ্রন্থটি বাঙ্গালীর বুকে যুগে যুগে অমর হয়ে থাকবে। এবং বাঙ্গালীর জীবনে ও সকল প্রজন্মের কাছে লেখক এক প্রজলিত নক্ষত্র হয়ে বেচে থাকবেন।
পরিশেষে, লেখকের এ বাস্তব মুখি ও সর্ব সম্মত চিন্তা রচনার জন্য অজস্র শ্রদ্ধা জানাই। আর আসরের সকল লেখক ও পাঠকদের জন্য এ লেখাটি বাংলার শাসনের বৈধতা সর্ম্পকে নিশ্চিত।
সমাজ জীবনে মানুষের বিচিত্র উত্তাল বৈষম্যের  বসবাসকে লেখকের সার্বিক সমাধান উপলিম্ব করে জ্ঞান অর্জন করার আমন্ত্রন রইল।


ইতি-
মোঃ মনজু আহমদ