- মৌলিক মজুমদার
সবাইকে আনন্দের সঙ্গে জানাতে চাই যে অল্প কিছুদিনের মধ্যে এ যাবত অল্প যা কিছু লেখালেখি তা নিয়ে একটি কবিতা সঙ্কলন করতে চাই। মূলত কবিতার আসরে আমার প্রকাশিত কবিতা নিয়েই এ সঙ্কলনটি করবো।


প্রকাশকের সাথে আলোচনাক্রমে একটা বিষয় চিন্তা করেছি, যেটা এখানে শেয়ার করতে চাই। আমি জানি আমার বইটিও বাংলা সাহিত্যের বিশাল আঙিনায় খড়কুটোর মত হারিয়ে যাবে, প্রতিবছর হাজার হাজার কবি স্বউদ্যোগে বই প্রকাশ করছেন, তার মধ্যে নগন্য আমার নগন্য একখানি বই।


যাই হোক, বইটির মধ্যে একটু অভিনবত্ব আনতে চাইছি সচেতনভাবে, যেটা হল প্রত্যেকটি কবিতার পর পর সোশ্যাল প্লাটফর্মের কিছু আলোচনামূলক মন্তব্য জুড়ে দিতে চাই, এটা আমার প্রকাশকের আইডিয়া, এবং আমার বেশ মনে ধরেছে। অর্থাৎ ধরুন, এক পাতায় একটি কবিতা, তার পর বিভিন্ন সোশ্যাল প্লাটফর্মে কবিতাটি প্রকাশের পর তা কি মন্তব্য পেল সেটা কবিতার পর রাখবো ভেবেছি, অবশ্যই- ‘দারুণ’, ‘খুব ভালো’, ‘অনবদ্য’- এই ধরণের মন্তব্য নয়, খোলামেলা আলোচনা যারা করেছেন কবিতার ভালো মন্দ উদ্ধৃত করে, বিশ্লেষন করেছেন, সেই সব মন্তব্যই স্থান পাবে।


এই ব্যাপারে মাননীয় এডমিন ও শুভানুধ্যায়ী কবিদের অনুমতি প্রার্থনা করি। কবিতার আসরে যে যে মন্তব্য আমি পেয়েছি তার থেকে বাছাই কিছু আমি মন্তব্যকারীর নাম সহ আমার বইয়ে তুলে নিতে চাই। আশা করি, আরোর তাতে অমত থাকবে না।


আর যারা মন্তব্য করতে চান, তারাও করতে পারেন, আমার ‘লুনাটিক ডায়ারিস” সিরিজের পর থেকে যেকোনো কবিতায়, তাহলে আনন্দিত হবো এবং মন্তব্যকারীর নাম সহ বাছাই মন্তব্য তুলে নেবো আমার প্রকাশিতব্য বইটিতে।


সবশেষে, মাননীয় এডমিন সহ সবার মতামত এবং সহযোগিতা কামনা করছি।