যে গোলক গড়াতে গড়াতে বড় হয়
টেনে নেয় গাছপালা জীবজন্তু
নির্ভুল পতিত হয় খাদে


বড় হতে হতে ফানুস ফেটেই যাবে
তার আগে কোনো উপত্যকায়
আছড়ে পড়বো আমি


হস্ত পদ ছড়ে গেলে
তাতে মলম লাগাবে
বিগতযৌবন


খাদের কিনারায় বসে
অপলক দেখবো
কীভাবে উড়ে যায় ফিনিক্স পাখির ঝাঁক