মাগো বাংলাতে কথা বলি,
বাংলায় গাহি গান।
বাংলাতে তৃষ্ণা মিটে,
বাংলা দেহের প্রাণ।
মাগো মরণ দুয়ার খুলে রেখে,
বারে বারে ফিরে আসি।।
মা......... গো.......
দেখতে তোমার মুখে বাংলা হাসি।


মাগো তোমার ভাষায় বিশ্ব নিখিল-
স্বপ্ন বোনে হৃদয় কোনে।
মাগো তোমার ভাষায় শিশু কাঁদে,
হাঁসে যত ভাইয়ে বোনে।
মা..গো...... এ ভাষায় উসকে উঠে বিশ্ব বাসি।।


মাগো এ ভাষায় গরিব দুঃখি-
অনাহারী কষ্ট শোধে।
এ ভাষায় পথ হারানো পথিক যত,
ঘরে ফিরে নির্বোধে।
মা.... গো.... এ ভাষায় ক্ষেতের চাষা-রাখাল ছেলে বাজায় বাঁশি।।



                    বিদ্রঃ(গানের ছন্দে রচিত)