হে বসন্ত ঋতুরাজ,,
তুমি এসেছো ঐ শিমুলের
ডাল রাঙ্গিয়ে মনের কিনারে।
পাতা ঝড়াতে কুঁড়ি গজাতে,
বাজাতে শুকনো পাতার
মর্মরে বীনারে।।
আজ নাচে মন দুলে প্রাণ,
ভেসে আসে মধুর ঘ্রাণ,
আঙিনাতে সুখের পরশ।।
গাহিয়া কোকিল সুর তুলে,
মহুয়া শিউলির ফুলে,
হৃদয়ে তুলিলো হরস।।