নির্ভয়ে সত্যকে সত্য ও মিথ্যাকে মিথ্যা বলা,
শিখেছি প্রিয় জন্মদাত্রী মায়ের কাছ থেকে।
সদা স্বদেশকে ভালোবাসা ও একনিষ্ঠ সমর্থন,
শিখেছি শ্যামলী বাংলা মায়ের সুশীতল ছায়ায় বেড়ে।
শিখিনী কখনো হতে আশা হত,করতে মাথা নত,
বাঙালীর অকুতোভয় একুশ আর দুর্বিনীত একাত্তর দেখে।


কিন্তু একটি উৎকন্ঠা, সদা দিচ্ছে নাড়া,
আজো স্বাধীন বাংলার বুকে উৎ পেতে, ওরা কারা?
সংশয় জাগে, দেবে না বাঁচতে তাদের জান,
যারা সাহসী, দেশের জন্য নিবেদিত প্রাণ।


যারা অকুতোভয়ী,সত্যের পথে নির্ভীক, অগ্রনী সৈনিক,
পারেনি কখনো বাঁচতে,হায়েনার বিষাক্ত ছোবলে,
যেমন পারেনি,স্বাধীনতার অগ্রনী দুই বীর সেনানী,
প্রিয় বঙ্গবন্ধু শেখ মুজিব ও জিয়াউর রহমান।


এরা নিজের ক্যারিয়ার বাঁচাতে হিংস্র, দ্বিমুখী, লোভী,
প্রবল ঝড়ে পথিকের চাদরে আশ্রয় নেয়া সেই সাপ,
নিজ স্বার্থে আশ্রয়দাতাকে দংশনেও করেনা কারপর্ন্য!


এদের চিন্থিত করে মূলোৎপাটন দরকার।


♦♦♦||||♦♦♦
রচনাকাল-
২৯ মার্চ,২০১৪ ইং।