বাংলা আমার মুখের ভাষা
বাংলা আমার প্রান
বাংলা আমার হ্মেতের ফসল
একটি পাকা ধান।



বাংলা আমার মায়ের আঁচল
বাংলা আমার গান
বাংলা আমার ময়না টিয়া
পাখির কলতান।



বাংলা আমার স্বাধীনতা
বাংলা প্রানের সুর
বাংলা আমার রাখালিয়া
উদাসী আচিঁনপূর।



বাংলা আমার শাপলা-শালুক
বাংলা কদম ফুল
বাংলা আমার পদ্মা-মেঘনা
নদীর দুটি কুল।



বাংলা আমার রবি ঠাকুর
বাংলা দুখু মিয়া
বাংলা আমার জীবনানন্দ
বাংলা আমার প্রিয়া।



বাংলা আমার ভাটিয়ালী
বাংলা জারি-সারি
বাংলা আমার কৃষ্ণচুড়া
বাংলা গরুর গাড়ী।



বাংলা আমার রাধা রমন
বাংলা ফকির লালন
বাংলা আমার হাছন রাজা
মানব ধর্ম পালন।



বাংলা আমার সবুজ-শ্যামল
বাংলা সোনার ধান
বাংলা আমার সকল ধর্ম
শান্তি সুখের গান।


______________________
স্বপ্নবাজ