নিঃসঙ্গ রাত ভরা পূর্নীমা
তাঁরা জ্বলে দুর গগনে
একাকি রাত্রী বসে ভাবি হায়!
কিছু কি হারালো এ লগনে।



নিঃশব্দের চাপা কান্না
গুমরে গুমরে কাঁদে
ঘুমহীন চোখ শুন্য দৃষ্টি
আটকে গেলো কি ফাঁদে!!



মাঝে মাঝে ঐ আসমান থেকে
ঝড়ে পরে কিছু তাঁরা
ওরাও কি তবে আমার মতোই
একাকি ছন্নছাড়া!!



কষ্টের গায়ে নীল জামা আর
সুখ পরে আছে লাল
বস্ত্রহীন এই রাতের কষ্ট
বয়ে চলে মহাকাল।



অসীম শুন্যতা বয়ে নিয়ে চলে
রাত প্রহরী একা
ভরা জোছনায় চাঁদ টাকে ঐ
মনে হয় যেনো বাঁকা।



নির্ঘুম রাত জ্বলে জোনাকি
ঝি ঝি পোকা ডাকে শুনি
পূর্নীমা ভরা মাঝ রাতে আজও
স্বপ্নের জাল বুনি। ।
……………………………………….
স্বপ্নবাজ