*** হরতাল চলাকালিন হাজারো মানুষের সামনে যেভাবে খুন হলেন বিশ্বজিৎ তা ভুলতে পারছিনা কোন ভাবেই। কোন বিবেক সম্পন্ন মানুষ কি করে পারে এভাবে একজন মানুষকে হত্যা করতে?? উত্তর মেলেনি আর মিলবেও না। ঈশ্বরের শ্রেষ্ট সৃষ্টি মানুষ ,এটাই কি শ্রেষ্টত্বের মানদন্ড?? যদি তাই হয় তবে মানুষ পরিচয়ে বেঁচে থাকা অর্থহীন নয় কি !! এভাবে বেঁচে থাকার মধ্যে কোন গৌরব নেই আছে লজ্জা।
আমরা  বিজয় উৎসব পালন করছি , কিসের বিজয় পালন করছি আমরা !! সত্যিই কি আমরা স্বাধীন? এই স্বাধীনতা কি চেয়েছিলেন আমার আপনার মতো অসংখ্য বাঙালী'র বাবা,ভাই বা স্বজন মুক্তিযোদ্ধারা??  
............................................................



বিবেক যদি বর্জীত হয়
মানুষতো নও তুমি
অপবিত্র করছো কেন
বাংলা মায়ে’র ভূমি?


ঈশ্বরের সব সৃষ্টি’র মাঝে
সবার সেরা মানব
মনুষত্ব না থাকলে
তুমি কিন্তু দানব।


বিবেক বুদ্ধি আছে তোমার
সৃষ্টিকর্তার দান
বাক্স বন্দী রেখে বিবেক
হারাইছো নিজ মান।


রামদা হাতে কাটছো মানুষ
রক্তে রাঙাও নিজের হাত
মানুষ নামের পশু তুমি
ভুলছো তাইতো নিজের জাত।


হায়না’র মতো নিলে তুমি
বিশ্বজিতের জান
সেই খুশিতে পার্টি দিয়ে
আনন্দে গাও গান!!


শিক্ষা নিচ্ছো বিদ্যাপিঠে
মানুষ মারার জন্য
বিবেক বাক্সবন্দি রেখে
হয়েছো কি বন্য??


বাবা রক্ত-ঘাম ঝরিয়ে
পাঠায় টাকা তোরে
কোন খাঁচাতে বন্দী হইলি
আঁধার কোন ভোরে??


রক্ত দেখে এতোটুকু
বুকটা কি তোর কাঁপে
কিম্বা চোখে ভাসে কি তোর
কষ্টে কাঁদে বাপে??


কিসের আশায় হইলি এমন
কোন দুখে তুই কাঁতর
মানুষ হয়েও কিসের নেশায়
হয়ে গেলি পাথর??

……………………………………..
স্বপ্নবাজ