** এবার "ফলোআপ সিরিজ" শুরু করলাম।

*** “ফলোআপ” আমারএকটি সিরিজ প্রচেষ্টা। শুরুটা হয়েছিলো বিগত বি, এন,পি সরকারের সময়ে। বি,এন,পি ক্ষমতায় নেই মাঝখানে ছিলো তত্বাবধায়ক সরকার আর বর্তমানে ক্ষমতায় আওয়ামী লীগ। ক্ষমতার রদবদল হয়েছে সত্যি কিন্তু বদলায়নি দেশ ও দেশের সাধারন মানুষের ভাগ্য। তাই আমার কাছে এখনো সমসাময়িক লেখা বলেই মনে হয়।



প্রতি দিন’ই সকাল বেলা
সংবাদ পত্র খুলে
হরেক রকম খবর পড়ে
শঙ্কায় মোন দোলে।


পড়ি সংবাদ পত্রিকাতে
উনিশ টুকরো লাশ
যৌতুক চেয়ে বউয়ের গলায়
পরায় স্বামী ফাঁস।


প্রেম প্রত্যাখাত যুবক মারে
এসিড মেয়ের মুখে
স্বদেশ মন্ত্রী বিবৃতি দেয়
আছেন সবাই সুখে।


বক্স আইটেম-এ চোখ পরে যায়
লজ্জায় মরি হায়!
তিনশ ত্রিশ জন-নেতা!
(টেলি) ফোনও ফ্রী চায়।


শুল্ক মুক্ত এসি গাড়ী
প্রসাদসম বাড়ী
জনগনের পকেট কেটে
জমায় টাকার কাড়ি।


ভেতর পাতায় হেডিং দেখে
আঁৎকে উঠি আবার
দেশ-জনতার প্রিয় নেতা
সন্ত্রাসীদে’র খাবার।


সব সন্ত্রাসী নাকে’র ডগায়
নিরীহ লোক জেলে
টপ-টেরোরিষ্ট আঙুল চুষে
বইসা নেতার কোলে।


অপহরণ বাণিজ্য আজ
চলছে নাকি দারুণ
আম-জনতার কপাল’টা আর
হবে কতো করুণ?


পৃষ্ঠা উল্টে শেষে’র পাতায়
দেশ নেতা’র এক ভাষণ
অমুক নেতা-তমুক দলে
নিছে নতুন আসন।


হিংস্র এতো খবর পড়ে
মনে মনে’ই বলি
নিঃস্ব আমার দেশ মাতা’কে
কে দিবে ফুলকলি?


তবুও আবার স্বপ্ন দেখি
মনে’র ভেতর আশা
অসুখী এই জননী মোর
পাবে’ই ভালোবাসা।

——————————————
স্বপ্নবাজ