*** এই লেখাটা কবিতা/ছড়া কোনটাই না, এটা বাস্তবতা। এবং এই বাস্তবতার "বলী বা ভুক্তভোগি" আমি নিজেই। এটা "না কবিতা, না ছড়া", তাহলে এটি কি তাইনা?? আমি নিজেও জানিনা......................তবে এখানেও রাজনীতি চলে এসেছে বিষয় ভাবনার কারনেই। আর রাজনীতিতো জীবনের বাইরে নয়................
  


একি আজব দেশে মোরা
বাস করছি ভাই
সর্বক্ষেত্রে কর দিয়েও
সুবিধা না পাই।


ভূতুরে বিল কাকে বলে
এখন আমি জানি
বিদ্যুতের বিল সাত হাজার ভাই
কি বলবো হাউ ফানি !!!


আবুল মাল আজ নতুন করে
করছে জারি সমন
বাড়বে আবার বিদ্যুৎতের বিল
এ বিষয়টি কমন।


দু’জন মানুষ বাস করি ভাই
বিদ্যুৎ বিল সাত হাজার !!
পুরো মাসটা আছে বাকি
করবো কেমনে বাজার??


হায়রে দেশের নেতারা সব
পরের নিন্দা  করে
রাতের অন্ধকারে সরকার
নিজের পকেট ভরে।


পদ্মা সেতু নিয়ে চলছে
নিত্য-নতুন খেলা
ভাঁঙা রাস্তায় নেতা-মন্ত্রী
গোঁপাল ভাঁড়ের মেলা।


মাল সাহেব তো কথায় কথায়
বলেন শুধুই রাবিশ
আরো অনেক আছে মন্ত্রী
জলজ্যান্ত খবিশ।


সরকারী দল ব্যাস্ত কেবল
গোছায় নিজের আখের
আমরা যারা ম্যাংগো পিপল
নাটকের সেই বাকের (বাকের ভাই)।


অপরাধী অন্য কেহ
নির্দোষীর হয় ফাঁসি
চাটুকারে ঘেরা সরকার
রক্তে আমরা ভাসি।


দেশের দায় সব আম-জনতার
সরকার তুলশি পাতা
আমরা কেবল পিষ্ঠ হবো
দু’দল দিচ্ছে যাতা।


কষ্টে এ বুক যায় ফেটে যায়
হায়রে সোনার দেশ
চল্লিশের এই তরুন বয়সে
পাঁকলো তোমার কেঁশ।


তোমার বুকে বীরের বেশে
হাড়ামির দল চলে
মিথ্যে কথার ফুল ঝুড়িতে
ভুলায় মোদের ছলে।


এতো খেলা দেখে দেখে
আমরা হারাই দিশা
ইচ্ছে করে সব হারামীর
ঢালবো চোখে (গরম) শিশা।


জন্তুদেরও আছে নীতি
নেতাদের তাও নাই
সব হারামী পায় যেনো ঐ
নরকেতে ঠাঁই।


নিত্য-নতুন কেলেংকারী
দুর্নীতির সব খবর
গুম আর খুঁনে রক্তবৃষ্টি
দেশটাই যেনো কবর।।
…………………………………………
স্বপ্নবাজ