** সিরিজ শুরু করে ৬ নম্বর পর্যন্ত প্রকাশ করেছিলাম। আজ ফলোআপ-০৭, দিয়ে আবার শুরু করলাম। দেশের যে অবস্থা সিরিজ কোথায় থামবে আমি জানিনা........


*** “ফলোআপ” আমারএকটি সিরিজ প্রচেষ্টা। শুরুটা হয়েছিলো বিগত বি, এন,পি সরকারের সময়ে। বি,এন,পি ক্ষমতায় নেই মাঝখানে ছিলো তত্বাবধায়ক সরকার আর বর্তমানে ক্ষমতায় আওয়ামী লীগ। ক্ষমতার রদবদল হয়েছে সত্যি কিন্তু বদলায়নি দেশ ও দেশের সাধারন মানুষের ভাগ্য। তাই আমার কাছে এখনো সমসাময়িক লেখা বলেই মনে হয়...... দয়াকরে কোন রাজনৈতিক দলের ট্যাগ আমার গায়ে দিবেন না আশাকরি...............



ক্রস ফায়ার কিম্বা গুম
সব কিছুই আজ হালাল
কোন কথা বলবেন না ভাই
হয়ে যাবেন দালাল।


খুন-খারাপি এখন কিন্তু
হাসি ঠাট্টার জিনিস
বলতে কিছু গেলে ভাইজান
হয়ে যাবেন ফিনিস।


রক্তগঙ্গা দেখলে রাজা
হাততালি দেন হাতে
আম-জনতা মারা গেলে
তার কি ক্ষতি তাতে!


আম-জনতার ঝড়লে রক্ত
খুব খুশি হন রাজা
আমরা গরীব মরবো শুধু
হতভাগা প্রজা।


রাজনীতির এই নোংরা খেলায়
দেশ নেতা যে রাণী
আমরা বোকা সৈনিক শুধু
মরলে পাইনা পানি।


পদাতিক সব সৈন্য মোরা
মরি সবার আগে
পেছন থেকে দেখলে বিপদ
নেতা আগেই ভাগে।


অভিনয়টা জানেন ভালই
দেশের এ সব নেতা
চোখের পানিও ফেলতে পারেন
কারন ভোটে জেতা।


নেতা থাকেন চামচা ঘেরা
হাসি-ঠাট্টায় মেতে
নীল-নকশা তৈরী করেন
আবার গদি পেতে।


……………………………………
স্বপ্নবাজ