ভেজাল খাদ্য, ভেজাল পণ্য
ভেজাল মনের মধ্যে
ভেজাল কাব্যে বাজার সয়লাব
ভেজাল গদ্যে-পদ্যে।


ভেজাল এখন ভালবাসা
ভেজাল চোখের মনি
সোনার বাংলার ভরা যেনো-
ভেজালের-ই খনি।


ভেজাল ভরা রাজনীতির মাঠ
ভেজাল সকল দলে
ভেজাল করেও ক্ষমতা চাই
হোক তা ছলে-বলে।


ভেজাল দেশে বাস করি তাই-
ভেজাল তুমি-আমি
কথা কিন্তু বলছি সত্য
জানে অন্তর্যামী।


ভেজাল ভরা মাথার ভেতর
মগজ হচ্ছে নষ্ট
বাংলা মা আজ ভেজাল বন্দি
বুকের ভেতর কষ্ট।


ভেজাল এখন লাশ নিয়েও
ভেজাল যোগ-বিয়োগে
হচ্ছে ভেজাল কমিটি ঐ
প্রধান লোক নিয়োগে।


ভেজাল এখন শাপলা চত্বর
ভেজাল নিয়ন আলো
ভেজাল হেফাজতের ভাষন
পুড়ে কয়লা কালো।


গভীর রাতের অপারেশন
ভেজাল নিশ্চই আছে
আম-জনতা ভয়ে ভয়েও
বলছে কথা পাছে।


ভেজাল ভরা আন্দোলনে
আম-জনতা মরে
শত মায়ের বুকের মানিক
ফিরছে না যে ঘরে।


মিথ্যে কথার ভেজাল ভাষন
দেশ নেতাদের মুখে
সন্তানহারা মা কাঁদে হায়
কষ্ট নিয়ে বুকে।


যুগের পর যুগ ভেজাল খেলায়
হচ্ছে গরীব যুক্ত
দোহাই ঈশ্বর বাংলা মাকে
করো ভেজাল মুক্ত।
…………………………………………


স্বপ্নবাজ
গুলশান-২, ঢাকা।
…………………………………………