ষোল কোটি বাঙালী’র
বত্রিশ কোটি হাত
প্রার্থনা করি চলো
ভুলে জাত-পাত।


দানব চলে বুক ফুলিয়ে
কেলিয়ে দাত হাসে
শুভ যতো কাঁদে ঐ
ডুবে আর ভাসে।


ভালো যতো ঢেকে আছে
কালোদের আড়ালে
মুক্ত হবে স্বদেশ
সকলে হাত বাড়ালে।


ধর্মের নামে যারা
করছে দেশ ধ্বংস
যেনে রেখো তারা সব
মীর জাফরের বংশ।


হাতে হাত ধরে চলো
ভেদাভেদ ভুলে আজ
দানব মুক্ত করা
সব বাঙালী’র কাজ।


বাংলা সব মানুষের
নয় কোন ধর্মের
ধর্মটা ঢাল ওদের
মন্দ সব কর্মের।


চলো আজ ভুলে সব
জাত-পাত ধর্মের
পরিচয় হোক আজ
শুধু ভালো কর্মের।


হিন্দু কি মুসলিম
খৃষ্টান বা বৈদ্ধ
সবে মিলে লিখি চলো
সু’দিনের পদ্য।


মনোবল যেন থাকে
বিপদ আসে যতো
ষোল কোটি বাঙালী আজ
প্রার্থনা রত।


দানব মুক্ত হবেই
আশা সব হৃদয়ে
স্বপ্ন ভেঙ না  ঈশ্বর—-
করুণ কোনো বিদায়ে।
……………………….........
স্বপ্নবাজ