*** লেখাটা পুরোনো তা শিরোনাম দেখে বুঝতে পারছেন নিশ্চই। ঢাকা শহরকে যখন দু ভাগে ভাগ করা হয় লেখাটা সেই সময়ের। তবে এই আসরে যেহেতু প্রকাশিত হয়নি তাই এই আসরে নতুন বলা যায়। তাই আপনাদের জন্য নিবেদন করলাম...।


.........................................................



নতুন খেলা চলছে দেশে
দু’ভাগ হলো ঢাকা
এখন বাংলার রাজধানী কই
বলেন ভাই বা কাকা??


একটা ঢাকা ছিলো আগে
এখন হলো দুই
খুশিতে তাই বুক ফেটে যায়
সুখগুলো কোই থুই!!


একটা ঢাকা’র দুর্নীতিতে
বন্ধ পদ্মা সেতু
কি লাভ হবে দু’ভাগ করে
খুঁজে না পাই হেতু।


নগর বাসীর দুঃখে কাতর
সরকারের সব চ্যালা
দু’দিন পরে জমবে ঢাকায়
দুর্নীতির’ই মেলা!!


প্রধানমন্ত্রী’র বুদ্ধি দারুন
দু’জন মেয়র হবে
১’জন গেলেও আরেক জনতো
আমার হাতেই রবে!!


থাকলে টাকা, করতাম ঢাকা
চার’টা ভাগে ভাগ
আগামী বার করবোই আমি
সবাই শুইন্না রাখ।


নজরতো নাই টিপাই মুখে
হচ্ছে নতুন বাঁধ
সরকার ছাড়া বলছে সবাই
বাঁধ নয় মরণ ফাঁদ।


বলে সরকার হচ্ছে যে বাঁধ
চিন্তা কিসের তাতে
স্বপ্ন দ্যাখান আম-জনতা
থাকবেন দুধে-ভাতে।


উত্তরবঙ্গ মরুভুমি
এবার পূর্ববঙ্গ
সরকার ব্যাস্ত ঢাকা নিয়ে
চলছে নতুন রঙ্গ।


ভয়ে আছে ঢাকাবাসী
না জানি কি হয়
দিনে দিনে মানবতার
হচ্ছে শুধুই ক্ষয়।


ঢাকা দু’ভাগ হলেই যদি
সব সমাধান হয়
দেশটা কবে ভাগ হয়ে যায়
বুকে জাগে ভয়।


………………………………………………………..
স্বপ্নবাজ