** কবিতাটি ভাষার জন্য যারা প্রাণ দিয়েছেন, সেই সব ভাষা শহীদদের প্রতি আমার ভালবাসা জানানো।



সবাই বলো ফেব্রুয়ারী
আমি বলি ফাগুন
৫২’তে কৃষ্ণচুড়ায়
লেগেছিল আগুন।


বাংলা ভাষার জন্য তখন
জ্বলতো বুকে আগুন
বনের পাখিও জানিয়ে ছিলো
বাংলা ভাষার ফাগুন।


ভাষার জন্য শহীদ হলো
রফিক, শফিক, জব্বার
বুকের রক্ত ঢেলে দিয়ে
বাংলা করলো সব্বার।


ভিন্ন দেশে’র ভাষা এখন
বুক উঁচিয়ে চলে
কষ্টে আছি ভীষন কষ্টে
বাংলা কেঁদে বলে।


এখন ভাষায় নাই সে ফাগুন
নাই যে বুকে আগুন
ইংরেজী আর হিন্দি বলে
‘বাংলা’ আপনি ভাগুন।


ভাষা শহীদ প্রশ্ন করেন
কি শুধিলি রক্ত ঋণ
জবাব দেয়ার নাইযে কিছু
লজ্জা পাবে লাগবে ঘিন!!



রক্ত দিয়ে কেনা বাংলা
আজকে কেনো মুল্যহীন
ভাষা শহীদ রাতের তারা
বুকে বাজে কষ্টের বীণ।


ভিনদেশী সব নট ও নটি
এই ফাগুনেও নাঁচে
দুঃখিনী মোর বঙ্গমাতা
কষ্ট নিয়েই বাঁচে …………
……………………………


......স্বপ্নবাজ......