ফাগুন এসেছ না কি?
বকুল মুকুল গন্ধ উজার মুখর রাতি?


বাতাসে এসেছে কি না মহুয়া সুরের বীণা
আকাশ বাতায়ন আরশিতে নিজেরে যায় কি চিনা
জড়িয়ে দিতে মালা বলে কি না ভালোবাসি?


এসেছে কি না গল্পে উজার চাদেঁর উঠোন
জোনাকী জ্বলা বনলতা মঠের মাঠে পরীর নাচন
দে দোল-দে দোল বনে বুনোদের মাতামাতি?


কুড়াতে গিয়ে ফুল হারায় কি কেউ ফুলের দেশে
নাম ধরে ডাকে কি গো যে যারে ভালোবাসে
ঘরহারা জোসনা তারার কাছে কাটে কি গো বিনিদ্র আঁখি?


ডুবলে চাঁদ পোহালে নিশি ওঠে কি গো আজান মন্দিরা বাঁশি
ছোটে কি বন্দীরা হাঁসিতে অরুণ উদয় হাঁসি
ফেরে কি সঙ্গীরা দিকহারা আলোয় করে কি ছুটাছুটি ভাসাভাসি?


আবার এসেছে কি না মেঘনায় জোয়ার ডানপীঠে ছেলের দল
আগুন ঝরা ফাগুন নিয়ে মল্লিকারা পুড়াতে জল
লোকচুরি খেলায় হারা পুরনো সব আবার ফিরে পাব না কি?