এইখানে এক গ্রাম ছিলো ভাই এইনা নদীর তীরে
যেথায় আমার মনের মানুষ হারিয়ে গেছে অট্টালিকা ভীড়ে।


তালপাতার এক ঘর ছিলো ভাই ছিলো কিষাণপাড়া
রোদে মেঘে সুখের সংসার গড়েছিলো মাটির মানুষ তারা
কালের কালো ধোঁয়া তাদের তাড়িয়ে নিছে দূরে।


কত আউল বাউল পথের মানুষ জুড়িয়ে যেতো প্রাণ
বটের ছায়ার মায়ায় পথিক ভুলে যেতো ঘরে ফেরার টান
সকাল-সন্ধ্যা কথার কলি পাখির বুলি সুখের স্বর্গ-
করতো পাড়াটিরে।


কোথায় গেলো সে সব মানুষ সেই সে সুখের বীণ
ষড়ঋতুর রূপের খেলা বোশেখ মেলা আম কুড়োবার দিন
অধুনা এক কালের গতি নিঠুরমতি সবই নিলো কেড়ে।