হে পরিযায়ী পাখির দল
আমাকেও তোদের সাথে নিয়ে চল,
কি করে তোরা খুঁজে পাস পথের দিশা
আমি এখনও ঘুমিয়ে আছি, এ যেন এক অমানিশা।


পথের ডাকে পথ চলতে চলতে, পাড়ি দিস সাত সমুদ্দুর বহুদূর কোন অজানায়,
কি করে বুঝিস তোরা কোথায় যেতে হবে, অদৃশ্যের হাতছানিতে গন্তব্যের ঠিকানায়।
আমি হয়ে পড়ি শোকে বিহ্বল, মোর দুটি চোখ করে ছল ছল
এই জীবনে তোদেরই অনেক প্রয়োজন, তোরা কোথা যাস কিভাবে যাস, আমাকে বল বল।।


ডানা দুটি দুদিকে প্রসারিত করে, উড়ে চলা অদৃষ্টের পানে
সারি বদ্ধভাবে সামনের দিকে এগিয়ে যাওয়া, সুমধুর গুনগুনানির কলতানে
আকাশের দিকে তাকিয়ে থাকি মুগ্ধ হয়ে, তোদের উড়ুক্কু শোভা করি উপভোগ
অথচ তোরা আমাকে সাথে নিয়া যাস না, এটাই তোদের কাছে আমার অভিযোগ


এই সুনিবিড় প্রকৃতির মাঝে আজ তোদেরই ভীষণ প্রয়োজন
কিন্তু এক শ্রেণীর মানুষ তোদের করছে গণহারে নিধন
সমুচ্চসরে প্রতিবাদ জানাই, দেই হুঙ্কার
নিশ্চয়ই একদিন ধরা পড়বে সেই সব জানোয়ার

হে পরিযায়ী পাখির দল তোমরা কোত্থেকে কোথা যাও
আমি বড় একলা, আমাকেও তোমাদের সাথে নাও।