হে পথিক, পথ যদিও তব কুয়াশা ঘেরা
দৃষ্টিতে বিভ্রম পথ চেনা দায় ।
তবুও নির্ভিক তুমি, নিশ্চিন্ত মনে
সাথিহীন একা চলেছ লভিতে বিভা ।


বল এই শক্তি কোথা হতে পেলে
এত আত্মবিশ্বাস তব কোথাহতে আসে,
কোন সে মন্ত্রে বল দিক্ষিত তুমি
চলেছ এগিয়ে শত বাধা পায়ে ঠেলে?


যে পথ তুমি করেছ আপন
সে পথে আছে অসীম অনিশ্চয়তা,
পদে পদে আছে বিপদের ভয়।
এই পথ পাড়ি দিতে গিয়ে
বহু তাজা প্রাণ অকালে গেছে যে ঝরে,
জানি তাদের মরণ যায়নি বৃথা
তারাই তোমারে এনেছে ডেকে।


জানি দূর্বার তুমি, বড় চঞ্চল তব প্রাণ
তুমি লক্ষ প্রাণের দাবি, তুমি সময়ের আহ্ববান
তাই তোমাকে জানাই লক্ষ সালাম।
                                   (সংক্ষেপিত)


(উৎসর্গঃ কাজী নজরুল ইসলাম)