কে তুমি ললনা সপ্ন পাথারে
রোজ রোজ কর এত ছলনা।
হাসিতে তব হিরন্ন প্রভা
ললাটে জ্বলে প্রদ্বিপ্ত শিখাঁ
ভেসে বেড়াও  কল্প খেয়াপরে।


টানাটানা দুটি চোখ
সরু নাক আর লম্বা চিবুক;
এযে অপরুপা, তার ঘোর লাগা রুপ।


তব খেয়া কভু ভিড়বে কি তীরে,
আমি যে হেথা অপেক্ষায় তব
করেছি গত শত রাত্রি-সাবন।
বল কবে দেবে ধরা
অপেক্ষার হবে সারা;
অশান্ত প্রাণ হবে শান্ত।