মেঘজলে ভেসে বেড়ায় বাতাসের কানাকানি
ঘাসেদের ফিসফাস আর মাটির সোঁদা ঘ্রাণ,
বুকে নিয়ে উড়ে বেড়ায় নবজাতকেরা
শুভ্র পরীর বেশে,
ডানা মেলে বাতাসে।
দিগন্তের কোলে তারা বড় হয় আলোয় হেসে,
লুকোচুরি খেলে তারা চাঁদের সাথে-
বড় হয়, বুড়ো হয়,
ধূসর থেকে কালো হয়।


তারপর-
অতি পুরাতন ভালোবাসার গল্পের মতো,
বুক ভরা আবেগের ভারে ফিরে আসে মাটির বুকে
বৃষ্টি বধূর বেশে।