তুমি আমার অনমনীয় নির্মম প্রয়োজন
তুমি আমার স্তব্ধ প্রেমে টুকরো হওয়া মন,
তুমি আমার অলস দুপুর রোদের অভাব তবু
তুমি আমার প্রার্থনা তার কাছে যিনি প্রভূ,
তুমি আমার অসীম আকাশ নীলের অভাব যার
তুমি আমার মেঘের শাড়ি কালো আঁচল পাড়,
তুমি আমার উইন্ডবেলে হাওয়ার মিষ্টি সুর
তুমি আমার বৃষ্টিধারায় সিক্ত মেঘদুপুর,
তুমি আমার হুমায়ূনের শ্রেষ্ঠ উপন্যাস
তুমি আমার 'হিমু'র জন্য 'রূপা'র বারমাস,
তুমি আমার পরীক্ষার হল হঠাৎ ভোলা পড়া
তুমি আমার ছোট্টগল্প আবোলতাবোল ছড়া,
তুমি আমার পড়ার টেবিল এলোমেলো বই
তুমি আমার নির্ঘুম রাত একলা জেগে রই,
তুমি আমার চোখের কোনে রূদ্ধ নোনাজল
তুমি আমার পুতুলঘরে স্বপ্ন দেখার ছল,
তুমি আমার সোনার নূপুর নিক্বন ধ্বনি ছাড়া
তুমি আমার বৈশাখী ঝড় মাতাল পাগলপারা,
তুমি আমার পায়ে হাটা ভীষণ কঠিন পথ
তুমি আমার উচ্ছাকাঙ্খায় ব্যর্থ মনোরথ,
তুমি আমার নজরুলের 'চৈতী হাওয়া'র লাইন
তুমি আমার অবাধ্য সব অপ্রতিরোধ্য আইন,
তুমি আমার অলস দিনে অনেক কাজের ভিড়
তুমি আমার অসুখ স্বপ্নে আশাবিহীন নীড়,
তুমি আমার সবচেয়ে বড় করা প্রিয় ভুল
তুমি আমার স্থির দৃষ্টি হাওয়ায় ওড়া চুল,
তুমি আমার অষ্টপ্রহর থেমে থাকা ঘড়ি
তুমি আমার আত্মাহুতির জমানো ঘুমবড়ি,
তুমি আমার কাঁটায় ভরা নীল গোলাপ ফুল
তুমি আমার পাঁজর জুড়ে বিদ্ধ হওয়া শূল,
তুমি আমার জীবনানন্দের বিরহী পদ্য-গাঁথা
তুমি আমার কবিগুরুর অমিত-লাবন্যের ব্যথা,
তুমি আমার আলোর নেশায় মত্ত আগুনপোকা
তুমি আমার মরুর বুকে জলের দেয়া ধোঁকা,
তুমি আমার রিক্শায় বসে আসা চাপাকান্না
তুমি আমার গয়নাছাড়া হীরা-চুনি পান্না,
তুমি আমার অলঙ্কারে মিশে থাকা খাদ
তুমি আমার গভীর রাতে বুকের আর্তনাদ,
তুমি আমার বাড়ির ছাদে একলা বিকেলবেলা
তুমি আমার প্রবল আশায় নৈরাশ্যের খেলা,
তুমি আমার স্নিগ্ধ সন্ধ্যায় মলিন অন্ধকার
তুমি আমার গানের সুরে অসীম হাহাকার,
তুমি আমার তুমি আমার অভিমানী দিন
কঠিন সময় যাচ্ছে কেটে একলা তুমিহীন,
অপেক্ষাতেই কাটছে প্রহর মাসের পরে মাস
এমনি করেই আমার ভিতর তোমার বসবাস।