একটা আলপথ ধরে অনেকদিন হেঁটে চলছি
আমার চেনা মনে হয় একে
নতুন পথ চেনা দরকার
খুব একান্তের অনুভব
তবু ওই আলপথটাই আমার ভীষন করে প্রিয়
এখানের ছোট ঘাসফুলকে না মাড়িয়ে গেলে কি হয়
এটা আমি প্রায় ভাবি
অথবা পাশের নীলফুলের ছোটছোট মুখগুলো
কেমন আলতো কোরে যে চেয়ে থাকে
ওদের বুকভরা কথাগুলো খুব জানতে ইচ্ছে করে
একদিন গল্পের ঝাঁপি নিয়ে বসলে বেশ হতো
হয় না সেটা
আমি বরাবরি উন্নাসিকতা দেখাই
অথবা ইচ্ছের কাছে অপরাজিত আমি
যাকগেই না সব
আপাত নিরীহ তারা তাদের মতই থাকুক
মরুক বাঁচুক কি যায় এসে
আমার আসলে একটা নতুন পথ বেছে নিতে হবে ---