১।


মাঝে মাঝে অকারণেই রাগ করি


মাঝে মাঝে অকারণেই রাগ করি
ভাবতে হবে কেন করছি
অযথাই আমার জলের সাথে রাগ
তোমার সাথেও
ওই নির্বিবাদী ঘাসফুলের সাথেও
ওই যে নীলফুল
তার কথা ভেবেছিলাম এই বর্ষায়
জানিনে সেই সন্ধ্যায় তুমি
একশ একটা নীল পদ্ম আনলে
এবার আমার রাগ জল হবে কিনা
সে ভেবে নেব নে খুব -


২।
কি ভীষন খরা ওই চোখে তোমার !!!


আহ ! কি ভীষন দরিদ্র তুমি এখন মন আর মননে !
যেহেতু আমি বলেছি এখন তো শেষ সময়
দেখনি সাগর শুকিয়ে গেছে
নদীর জলেও ভাটার টান
আচ্ছা এখন তুমি কেন এসেছো শুনি ?
আমি তো তোমার ওই চোখ দেখলেই মরে যাচ্ছি !
কি ভীষন খরা ওই চোখে তোমার !!!


৩।
তুমি আসো তোমার মত করে



এবার বৃষ্টি তুমি আসছো উত্তরের হিম হাওয়ার সাথে
শুনে যাও ওই হিম হাওয়াকে তার মত থাকতে দাও
তুমি আসো তোমার মত করে
বৈশাখ আর শ্রাবণেই তোমাকে মানায় ভারি
আমার সাথেও মন্দ না
আমি চিরকাল তোমাকেই ভালবাসি --