একটা রাজকন্যা ছিল --
ও মিথ্যে মিথ্যে পরী ছিল
দুটো পাখা ছিল ওর
সেও মিথ্যে মিথ্যে
ও তো আসলে রাজকন্যা ছিল না
সে তো ছিল কল্পলোকের রাজকন্যা
কষ্ট পেলেই না কেমন ওর পিঠে পাখাগুলো জুড়ে যেত -
চোখগুলোতে চলে আসতো চকমকি পাথর
দাঁতগুলো হয়ে যেত মুক্তো -
কষ্টে ওর চোখ দিয়ে যখন জল ঝরতো সেগুলোও মুক্তো হয়ে যেত
কিন্তু চোখের জলগুলো কষ্ট হয়ে বেরুলে
ওর মন অনেক শান্ত থাকতো -
সেগুলো পদ্ম হয়ে ফুটতো আর হাসির সাথে
ফের মুক্তো ঝিলিকে তুমুল আন্দোলিত কৃষ্ণচুড়া
আর সজনে পাতার উসখুস হৃদয় -
কিন্তু কষ্টের কালে ওর চোখের জলগুলো মুক্তো হয়ে
টুপটাপ পড়ে পড়ে ছোটখাট এক একটা ঢিবি হয়ে যেত -
ফের মন ভাল হলে ও একেবারেই সাধারণ মেয়ে--
কিন্তু ওর চোখের হাসি ঠোঁটের পলাশফুল দেখলেই
পাশের জবাগাছের জবা ফুলগুলোর হৃদস্পন্দন বন্ধ হয়ে যাবার যোগার -
ও মেয়ে তুমি কল্পলোকের রাজকন্যাই থাকো না গো !!
ওরকম আগুন ধরিয়ে দিও না গো !!!
জল করে দিওনাগো এই জলজ হৃদয়কে --!!