১।


ভুলগুলো কি রকম হয় ?
লাল নীল বেগুনী নাকি বর্ণচোরা ?
বর্ণচোরা হবে হয়তো
নইলে আমি চিনি না কেন ?
নেশা ধরানো হয়তো -
নইলে আমি ফের
ধুমপায়ীর মত নেশায় পড়ি কেন ?


২।
একদিন দেখবে
তোমার চেনা
শালিকের পাশেই
মরে পড়ে আছি
চিনতে পারবে না
ঠুকরে ঠুকরে খাবে
হৃদপিন্ড আমার --