আপনি এত কঠিন করে রেখেছেন
অনুপ্রবেশের জায়গাটুকু
একটু প্রশস্ত করুন
আলো আসুক হাওয়া আসুক
আর চাঁদটা এসে ঘুমিয়ে পড়ুক
আপনার বাথটাবে–
দেখুন কেমন মাখন মাখন
ম ম ভাব আসে আপনার হিম কঠিন হৃদয়ে
একটু আলোই খেলতে দিন
আর সাথে করে অলিভ অলিভ ভালবাসা–


আমি অবশ্য একে প্রায় হলুদই বলি
আমার চোখে সর্ষে হলুদইপৃথিবীর ভালবাসার রঙ কিনা !!


আমার জানা নেই মোটেইআপনার কোন রঙ প্রিয়!!
অথবা সবুজ বনের কোন পাখির পালক প্রিয় !!


খুব ইচ্ছে আমার
ওই যে ভিনদেশী যে বনহংসী আছে না !!
ওর পিঠে চড়ে
একটা বন্য হলুদ অথবা ময়ুর রঙের দেশে
নীল রঙের একটা ঘর করা –
সাথে একটা নীল সাগর
আমার জন্যে সে সাগরে
বেশ উত্তাল ঢেউ থাকবে
আর থাকবে সফেদ ডলফিন
আর একটা পিচ্ছিল সীল মাছ -


যে কিনা ভালবাসাকেও বড় পিচ্ছিল মনে করে
ঠিক আপনার মতন করে !!
তবু ওই পিচ্ছিল সরীসৃপ সদৃশ ভালবাসা ভালবাসা
খুব মজা করে দেখে নেব –
সে বড় আদুরে হবে
একদম নরম নরম
আর কোমল কোমল
আমার বুক পুড়ে যাবে না একদমই না —