হেরার গুহায় তুমি পায়ের ছাপ রেখে এসেছো
হে সুদুরের রাজন্য আমার !
যারা অপেক্ষায় ছিল তাদের দীর্ঘশ্বাসে ভারি বাতাস !
অথচ
তুমি এক্ষুনি সোনার কাঠি রূপোর কাঠি
নিয়ে হাজির হবে হে রাজন্য ।


মৃতই তো আছি -
ছুঁইয়ে দাও সেই যাদুর কাঠি
ফের বেঁচে উঠি
জানো তো এই আমি এক
বোকা নগর প্রেমিকা -


তুমি  ছুয়ে দিলেই
সে শুধু চোখের কাজল হবে --
তুমি চোখ চিনে নাও সুদূরের রাজন্য আমার -