১৯৭৮ সালে আবারো আহমেদ ফুয়াদ নাজেমকে  কারারুদ্ধ হতে হয় । এবার তার সাজা এগারো বছরের । কিন্তু তাতেও দমানো যায়নি এই কলম যোদ্ধাকে । ১৯৯০ সালে তিনি জেল থেকে ছাড়া পান । তখন হোসনি  মোবারক ক্ষমতায় । তা সত্ত্বেও তার নিক্ষিপ্ত বাক্যবানে জর্জরিত হন হোসনি মোবারক । তার পূর্বসুরী সাদাত এবং নাসেরের মতো তিনিও  নেজামের কবিতার ক্ষুরধার চাকুতে রক্তাক্ত হন ।  
Who are they and who are we?
We are the constructing, we are the workers


জনতা সকল সময়ই কর্মী । তারাই গড়ে তুলে নগর, শিল্প কারখানা  , কৃষিজাত পন্য । দেশের অর্থনীতির  চাকাকে সচল রাখে সাধারণ জনগন অথচ তারাই নিগৃহীত জীবন যাপন করে ।
From our health, the land raises
And by our sweat, the meadows turn green
Use your mind, guess…
Guess who serves whom?
২০১৩ সালে শক্তিশালী শাসক জেনারেল আবদেল  ফাত্তাহ আল সিসির অন্যায়ের বিরুদ্ধেও কলম চালাতে দ্বিধা করেননি । নেজাম নিজেকে সাধারণ একজন কর্মী ভাবতেন । সকল জুলুম –শোষন- অন্যায় মধ্যবিত্ত সমাজের নির্বিবাদের সাথে মেনে নেবার বিষয়টি তাকে আহত করেছে বার বার ।
নেজাম তার ব্যক্তিত্বের সাথে পোশাকের ব্যপারেও যথেষ্ট খুঁতখুঁতে ছিলেন । এজন্য দেখা যেতো পশ্চিমা পোশাকে তিনি স্বচ্ছন্দ নন । পশ্চিমা পোষাকের পরিবর্তে জুব্বা পরিধান করতেন এবং হাশিশ নামের চুরুট মুখে থাকতো তার । তিনি বলতেন “ আমি ২৫ বছরের হৃদয় নিয়ে লিখি , ২৫ বছর বয়সীর মতো আহার করি  ,২৫ এর যুবার মতো নারীর সাথে প্রেম করি ”। ধারণা করা হয় তিনি আট থেকে দশটি বিয়ে করেন । তাদের মধ্যে কেউ শিল্পী কেউ অভিনেত্রী কেউ বা লেখক বা কলামিস্ট । তার স্বভাবের কারণে তাকে আন্তর্জাতিকভাবে জনপ্রিয় করেনি কিন্তু আবার  কট্টর রক্ষণশীল কিংবা মুসলিমপন্থী তিনি ছিলেন না । এজন্য মুসলিম কট্ররপন্থীদের নিকটও তার গ্রহণযোগ্যতা ছিলো না । এই বিষয়টি নেজামকে খুব উদ্বিগ্ন রেখেছিলো তা নয় । তার বাড়ির প্রবেশমুখের দেয়ালে লিখে রেখেছিলেন –
“ Glory to the crazy people in this dull world “


ঊনিশ শতকের দিকে ইউরোপে ওয়ার্ডসওয়ার্থ  এবং শেলী মনে করতেন না যে কবিতা সমাজ এবং রাজনৈতিক প্রেক্ষাপটে আসলে কোনো পরিবর্তন আনতে পারে   ।  যেমন ফ্রান্স বিপ্লবের সময়কালীন কবি কিংবা কবিতার ভুমিকা খুব সামান্যই ছিলো । W.H.Auden একশত বছর পরে আবিষ্কার করেন কবিতা আসলে সমাজ কিংবা রাজনৈতিক কোনো পরিবর্তন আনতে পারে না । এই ধারণার বিপরীত চিত্র দেখতে পাওয়া যায় মধ্যপ্রাচ্যে । আহমেদ ফুয়াদ নেজামের কবিতা একটা স্ফুরণ । চেতনার জায়গাতে খুব জোরসে নাড়া দেয় । বিপ্লব তৈরী করে। মধ্যপ্রাচ্যে কবি একজন আইকনিক ফিগার  । আহমেদ ফুয়াদ নেজামকে বুঝতে হলে মধ্যপ্রাচ্যের কবি এবং কবিতা  কতটা গুরুত্বপূর্ন সে বুঝতে হবে । কবিকে সেখানে প্রতিবাদের মূর্ত প্রতীক হিসেবে বিবেচনা করা  হয় । জনগনের আশা আকাঙ্ক্ষা প্রতিবাদের জায়গাটুকু খুব শক্তিশালী কলমের স্ফুরণে বিদ্ধ করবে শাসক গোষ্ঠিকে সে কবির উপরেই ভরসা করা যায় । এবং কবিতা একটা রিদম , একটা তাল একটা একক শক্তি ।  বিচ্ছিন্ন ভাবে কবি সহস্র হৃদয়ের অনুভুতি আপন হৃদয়ে ধারণ করে অনুভুতিকে সার্বজনীন প্রকাশ করেন  এবং শাসক শক্তি নড়ে চড়ে বসে  ।
আরব বসন্তের যখন উত্থান হয় তখন  কবিতার বাণীই শক্তি যুগিয়েছে । লক্ষ লক্ষ কোটি কোটি জনতা নেমে এসেছে রাস্তায় । কবিতার লাইন হয়েছে শ্লোগান –


“তোমরা কারা আমরা কারা
আমরা গরীব তোমরা রাজা
তোমরা রাণী আমরা টানি  ঘানি”


অথবা
তোমরা চড়ো কারে  
আমরা চলি  বাসে
তোমরা খাও  বুফে ,
সিম -শাক লতাপাতা  
নেই আমরা লুফে –
এই ধরনের শ্লোগানে শ্লোগানে সমস্ত কবিতায় জাগরণের এই অমিয় বাণী শক্তি যুগিয়েছে তরুনদের ।
সাধারণ কবিতার বাণী যখন হয়ে যায় জনতার দাবী মানার এক একটি অবিভাজ্য শর্ত তখন কবিকে আর প্রকাশ্যে নামতে দেয়া হবে না এটাই স্বাভাবিক । তবু নেজাম ভয় পাননি ।
উচ্চারণ করেন
“তোমরা জানো না আমরা কে !!
কে থাকে পিছে -  কে খাচ্ছে কাকে !!
যুদ্ধ পাথর আগুনের  তৈরী জনতা
যোদ্ধা  বানিয়েছেন মহান  প্রনেতা ”
নেজামের চাবুকের মতন শব্দ এলিট শ্রেনীকে আক্রান্ত করেছে বার বার কিন্তু মিশরীয় সাধারণ মানুষ দীর্ঘজীবনে  সংকটের মধ্যে অতিবাহিত হয়েছে ।
They are wearing the latest fashions
and we are sleeping seven in a room .
They fly in  aeroplanes while he dies  in buses –


আরব বসন্ত একই সাথে একটা সমৃদ্ধ চেতনার নাম । যে ধারায় সাধারণ মানুষ বুঝতে পারে তার অধিকার , তার জীবন যাপনের মৌল অধিকার নিয়ে বাঁচার অধিকার তার রয়েছে । প্রতিটি মানুষ আলাদা স্বত্তা । জীবন তুচ্ছ হয়ে যায় চেতনা যখন সমগ্র বোধকে জাগিয়ে তুলে  । মধ্যপ্রাচ্যের  মানুষ কবিতার লাইনগুলোকে জীবনের লাইন মনে করতে দ্বিধা করে না । সমুদ্রের জোয়ারের মতো , উত্তাল সমুদ্রের ফেননিভ ফেনার মতোন মানুষ এগিয়ে যায় সামনের দিকে । ফুলে ওঠে , ফেঁপে ওঠে – ধারালো দীপ্র লাইন কবিতার মানুষকে শুধু  উজ্জীবিত করে না হ্যামিলনের বাঁশিওয়ালার মতো  তার পেছনে সব জনতাকে ডাকেন –


Bravers  are brave
Cowards come cowardly
All gather on time square “


“সাহসীরা সাহসের সাথে
ভীরুরা ভীরুতার সাথে
সবাই জড়ো হও তাহির স্কয়ারে ”


এই সব এলাকায় কবিকে নির্বাসিত জীবন যাপন করতে হয়েছে তাদের ধারালো ক্ষুরধার কলমের জন্য ।
এই ধারায় প্যালেস্টাইন কবি মাজান মারুফ ,মিশরীয় কবি থালা মোহাম্মদ কিংবা ইরানী কবি জামাল আল শেখ নিজস্ব দেশ ত্যাগ করে ইউরোপের দিকে নির্বাসিত জীবন যাপন করেছেন । ।


নেজামের নিকট কবিতা প্রতিবাদের ভাষা । সচরাচর আরবী ভাষার ব্যবহার , খেটে খাওয়া মানুষের মুখের ভাষাকে  জনগনের সামনে হৃদয়গ্রাহী , প্রাঞ্জল ,সহজ ভাষায় তুলে ধরেছেন । স্ট্রীট ল্যাংগোয়েজ , স্ল্যাং , ওয়ার্কিং ক্লাস জোকস , কঠোর বাস্তবতায় তার কাব্যভাষা অনেক বেশী নির্মম।
ফলে সহজে কবিতার অভ্যন্তরে প্রবেশ করা এবং উদ্দিপ্ত হবার ব্যপারটি চলে এসেছে । যদিও এলিট শ্রেণীর প্রতি আক্রমন করে লিখতে দ্বিধা করেননি , তবু ভাষা অলংকারপূর্ণ এবং রসগ্রাহী ।
অত্যাচারীর খড়গ কৃপাণ কভু রণভুমে রণিবে না ” এতদঞ্চলে নজরুলের কবিভাষা অধিক অপ্রতিরোধ্য দুর্দমনীয় – ঐ পাড়ে নেজাম বলেন “ সাহসীরাই প্রকৃত সাহসী”।

জনতার লক্ষ্য জুলুমবাজ সরকারকে  ক্ষমতা থেকে  নামানো । ২০১১ সালে যেদিন তাহির স্কয়ারে দলে দলে সর্বসাধারণ জমায়েত  হয় ,  তাহির স্কয়ার থেকে হোসনি সরকারকে  ক্ষমতার থেকে একেবারে ধুলিতে নামিয়ে আনা হয়েছিলো ।
নেজামের জন্য অভুতপূর্ব ব্যপার ছিলো যখন টিভিতে সরকার পক্ষ থেকে ডঃ মহসেন ঘোষনা দিলেন যে সাধারণ মানুষের কল্যাণের কথা ভেবে তাদের জন্য মাংস সরবরাহ বন্ধ করা হয়েছে । তাদের জন্য সরবরাহ করা হয়েছে সীম এবং সবজি জাতীয় খাবার ।  সাধারণ মানুষ যেনো স্বাভাবিক ভাবে বিষয়টি নেয় । কেননা সরকার  চায় মিশরীয় সকল মানুষের স্বাস্থ্য ভালো হোক  - তখন নেজাম লিখলেন  -
What do you think Dr. Mohsen
You less then reliable source
Let us eat meat and die
We’ll let you eat beans and live “


“যে শিম আমাদের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন তা আপনিই খান মিস্টার মোহসেন । আমাদের স্বাস্থ্যবান হবার দরকার নেই । আমাদের আপনি মাংস খেয়ে মরে যেতে দিন ”
আবার  নাসের   আড়ম্বরপূর্ণ ভাষায় দেশের জনগনকে ভালোবাসার কথা বলেন ,  দেশকে ভালোবাসার কথা বলেন । কিন্তু কাজের বেলায় খুব সংকীর্ণ । নেজাম তার  কবিতায় বলেন “নাসের জনগনের স্বাধীনতা  কুক্ষিগত করে কিভাবে ভালোবাসা প্রকাশ করেন ”। নেজামের  নির্ভিক কন্ঠস্বর তাকে অধিক জনপ্রিয় করেছে । নেজামের মতোন কেউ এতো বিশুদ্ধ ভাবে উইট প্রকাশ করতে পারেন নি । একবার তখনকার জনপ্রিয় আরব গায়িকা উম্মে খুতুমের  কুকুর এক  দিনমজুরের  ছেলেকে  কামড়ে দিয়েছিলো । এ নিয়ে নেজাম লিখেন কিন্তু সেটি খুব  রিস্কি ছিলো তার জন্য । ঐ সময় একজন বিশ্লেষক  লিখেন এই সম্পর্কে
“ much riskier than making fun of presidents “
যদিও তিনি কাউকে ছাড়েননি তার ব্যাঙ্গ রসাত্মক আক্রমন থেকে তবু  প্রেসিডেন্ট হোসনি মোবারকের সময় তার মিডিয়া ব্যাপ্তি  ব্যাপক ছিলো বলে তাকে জেল জুলুম থেকে রেহাই দিয়েছিলেন । তা সত্ত্বেও মোবারককে উপহাস করেছেন – “Nessar look like a prophet and Sadat a very kind man “


“ I must insist
That the president is a compassionate man
Constantly busy working for his people
Busy gathering their money
Outside , in Switzerland ,saving it for us
In secret bank accounts “


নেজামের এই মানসিক শক্তি , ব্যতিক্রম ধর্মী সাহিত্যচর্চা দেশ ছাড়িয়ে ভিন্ন দেশেও ছড়িয়ে পড়েছিল। আরবের মতো ইউরোপেও জনপ্রিয় হয়েছিলেন ।
তার  ভাষাভঙ্গি অশ্লীল যা আদৌ ধ্রুপদী আরবী সাহিত্যের সাথে মেলে না । এতে তার পাঠক মর্মাহত এবং উল্লসিত হলেও তাকে কোর্টে বিচারকের  মুখোমুখি হলে বিচারক  সাহেব জিজ্ঞেস করেছিলেন আপনার এই ভাষাভঙ্গি কি মনে হয় না যথেষ্ট অভব্য এবং স্থুল ?
“কিন্তু মিশরে বর্তমানে যা হচ্ছে তা এর চাইতেও স্থুল এবং অভব্য  মাননীয়”” উত্তর করেছিলেন নেজাম ।
কিন্তু মিশরীয় জোয়ার ধর্মের দিকে বেশী হলে নেজামের  সুখ্যাতিতে কিছুটা আঘাত করে । হাশিসের নেশা
এবং তার নারীর প্রতি আকর্ষন তার  কীর্তি কিছুটা  ম্লান করে দেয় ।
আবার তার কন্যা নাওয়ার নেজাম ছিলেন বাবার মতই ক্ষুরধার । এবং আরব বসন্তে” তার ভুমিকাও ছিলো উল্লেখ করার মতো । কিন্তু উচ্ছৃংখল জনতা দ্বারা তিনি লাঞ্চিত হন ।
আবার একটা আশ্চর্য ব্যপার যা সিনেমার চাইতেও অবাক করার মতো । টিভিতে যখন নেজাম লাইভে সাক্ষাৎকার দিচ্ছিলেন এবং তার  কিছু কথা যা ধর্মকে আঘাত করেছিলো তখন তার বিরুদ্ধে ব্লাসফেমির অভিযোগে আনা হয়  ।


কিন্তু মধ্যপ্রাচ্যে এখনো বিপ্লবের প্রসঙ্গ আসলেই আহমেদ ফুয়াদ নেজাম অনেক বেশী প্রাসংগিক এবং  আহমেদ ফুয়াদ নেজামকে  মিশরের বিপ্লবের ব্র্যান্ড ধরা হয়  যা   “ The Youth Revolution “ নামে পরিচিত ।
নেজামের কবিতার বই খোদ মিশরেই  বাজেয়াপ্ত করা হয়েছে । তাই তার বই সাধারণত খুজে পাওয়া যায় না ।  কিন্তু তার কবিতার বাণী , প্রতিবাদের তীক্ষ্ণ  ঝাঁঝালো ভাষা , স্যাটায়ার  জনগনের হৃদয়ে রয়ে যাবে ।