ওগো প্রিয় ময়না পাখি
নিদ্রাহীন আখি নিয়ে,
জেগে আছি।
তোমার কথা ভাবতে ভাবতে,
প্রহর কেটে যায়,
আছো পাখি কোন দেশে?
নাকি বিদেশে!
যেখানে মোর স্মৃতি ভাসেনা তোর
চোখের তারায়!


যখন ভাবিও সখি,
ভিজে মোর দুটি আখি,
তখন বলি,
ও নয়ন কাদিস কেনো?
কাদলে বুঝি ফিরবে যেনো,
তোর সে চাওয়ার বুলি।
নয়ন ঝরায় জ্বল মানেনাতো বাঁধায়,
সবটি যেনো শেষ করবে আজকের এই ধারায়।


নয়ন যখন নিদ্রারত,
মন তখন হারিয়ে যায় অসীম অজানায়,
স্বপ্নে আসে প্রিয় পাখি স্বপ্ন দুনিয়ায়,
ঘুমিয়ে থাকা নয়নের আবার ঘুম ভেঙ্গে যায়।


তখনি আবার চমকে উঠি!
ওগো প্রিয় ময়না পাখি,
নিদ্রাহীন আঁখি নিয়ে,
জেগে আছি।