প্রতিটি মুহূর্ত আমার মনে হয়
আমি এসেছি কিছু একটা করতে,
যেটা স্বার্থের রঙ মাখা নেই ।
বারবার ইচ্ছা করে
অন্যের জন্য কিছু করি !
হৃদয়ের সুপ্ত চিন্তা হৃদয়েই রয়ে যায়
মুখ ফুটে বলতে পারি না অন্যকে,
পাছে বলে পাগল !
আমি চাই পৃথিবীর সমস্ত ধন
যা দিয়ে ভারতমাতার হৃদয় থেকে
'ভিখারী' শব্দটা তুলে দিতে চাই,
প্রয়োজনে বিকিয়ে দেব
এই নশ্বর জীবন !
তবুও যেন বেঁচে থাকে প্রেম,
যেন আরও বাঁচার আশ্বাস জাগে
ভুখা মানুষগুলির হৃদে !

-(28/05/2011)