বিছানাতে শুয়ে আকাশ খুঁজি
   মনে জমে শত আশা,
নিঝুম রাত্রে কবিতা স্বপ্নে-
   আমার বাংলা ভাষা ।


কলম ধরেছি আলোকে খুঁজতে
   আমি বাংলার সন্তান,
অন্তিম শ্বাস দিয়েও বাঁচাব
   বাংলা ভাষার মান ।


রাতের আঁধারে সূর্য উঠাব
   বাংলার বুক জুড়ে,
তাতে যদি মোরে মিলতে হয়রে
   মিলব অন্ধকারে !


আঁধার ঠেলে সব বাধা ফেলে
   মনে নিয়ে কত আশা,
নীলিমার বুকে দাঁড়িয়ে বলব-
   বাংলা আমার ভাষা ।


এ শুধু নয় মুখের বাণী
   এসো রাখো হাতে হাত,
এসো পণ করি আনবই মোরা
   স্বপ্নীল সে প্রভাত ।


বাংলা আমার অশেষ গর্ব
   বাংলা আমার বাসা,
সবার শীর্ষে দাঁড়িয়ে বলব-
   বাংলা আমার ভাষা ।


~(বাংলা আমার ভাষা)~


-(06/02/2013)