গভীর রাত্রে কালি বেয়ে নামে
   মনের ব্যথা জ্বালা,
খাতার পাতায় হয়ে যায় সব
   রঙীন বর্ণমালা ।

বাংলা নিয়েই লিখছি যে আজ
   বঙ্গভূমির গাথা,
তাঁর মাঝে খেলে হৃদয়েতে জমা
   মুখেতে না বলা কথা ।

জন্ম নিয়েছি বাংলার বুকে
   রক্তে বাংলা ভাষা,
রাত্রি স্বপনে দিবার ভাবনে
   তাঁরে নিয়ে শত আশা ।

শত প্রাণ মাঝে আমি এক প্রাণ
   বাংলাকে ভালোবাসি,
দৃঢ় বাস্তবে স্বপনে স্বপনে
   অনেকটা কাছে আসি ।

বাংলা আমার নীল ধ্রুবতারা
   ঘুম ভাঙানোর গান,
বাংলা আমার সোনা ঝরা রোদ
   দুঃখ অভিমান ।

শেষ হয়ে যাবে আলোর সীমানা
   ছাড়ব আলোর বাসা,
তখনও বলব অনুরাগী মনে
   বাংলা আমার ভাষা ।

~(বাংলা আমার ভাষা)~

-(07/02/2013)