ছোট্টবেলায় মায়ের আদর-
   আয় চাঁদমামা আয়,
সুমধুর ভাষা এই হৃদয়েতে
   আজও টি দিয়ে যায় ।

আলো আঁধারে বাজছে হৃদয়ে
   খোলা বাংলার সুর,
তাঁর বুক জুড়ে উড়ে চলে মন
   ওই দুর বহুদূর ।

ধানের শিষেরা হাওযায় দোলে
   দুলছে হাজার আশা,
হাওযার বুকেতে যায় ভেসে যায়
   আমার বাংলা ভাষা ।

দিন শেষ হয় গোধূলিটা নামে
   পশ্চিম আকাশ জুড়ে,
বঙ্গজননী নীল ধ্রুবতারা
   ভাসছে যে ওই দূরে ।

হৃদয়ের ডাক- বাংলা আমার
   জননী আমার তুমি,
হৃদয়ের আশা- বাংলার ভাষা
   আমার নেত্র মণি ।

উড়ে যায় পাখি আঁধারের বুকে
   বুকেতে হাজার আশা,
ভাঙা বুক নিয়ে তবুও কূজিছে-
   বাংলা আমার ভাষা ।

~(বাংলা আমার ভাষা)~

-(08/02/2013)