জননী গো ধন্য আমি
         জন্ম নিয়ে তোমার কোলে
আমি গর্বিত , আমি বিষ্মিত
         তোমায় কাছে পেয়ে ।


তোমার বুকে ঘুমিয়ে আছে
                তোমার শত সন্তানেরা_____
তাহার মাঝে উচ্চ শিরে
                আছে অনেক দামানেরা ।



তোমার মাটির ধূলি কণা
         স্বর্ন কণার চেয়েও খা*টি
তোমার কোলের সোনার মানিক
লক্ষ লোকের মাঝে দামী ।(সংক্ষিপ্ত)