মন…
অনেকদিন ধরে তোমাকে লিখবো লিখবো করে লিখা হয় না। আজ তোমায় অনেক কথা বলতে ইচ্ছে করছে। কত কথা সাজায় মনের কোণে প্রতিনিয়ত তোমাকে বলবো বলে। বলা হয়না। হয়তো আড়ষ্টতা কাজ করে। তাই সব দ্বিধাদ্বন্দ্ব ঝেড়ে তোমাকে চিঠিতেই সব জানাবো বলে ঠিক করলাম।


জানিনা এই চিঠি তোমাকে বিন্দুমাত্র নাড়া দিবে কি না! আজ তুমি যে প্রান্তে দাঁড়িয়ে আছো,যোগাযোগের দূরত্ব অতটা না হলেও তার উল্টোদিকে আমি যোজন যোজন দূরে।


প্রযুক্তি আমাদের সবকিছুই হাতের মুঠোয় এনে দিয়েছে। প্রতিদিনই তো আমাদের যোগাযোগ,কত কথা হয়, প্রয়োজন অপ্রয়োজনে হাজারবার আমরা মুঠো ফোনে কথা বলি। কিন্তু আমাদের কাজটাই যেনো সব। কখনো আমাদের দু'দন্ড সময় হয়না একটু অন্যরকম করে, স্মৃতিময় কিছু সময় কাটাই।


জানো মন! তোমাকে যখন থেকে আবিস্কার করেছি, বুঝতে পেরেছি, তখন থেকেই হৃদয়ের ক্যানভাসে খুব সযতনে একান্ত আমার করে আগলে রেখেছি। আমার যখন ইচ্ছে হয় তোমাকে ক্যানভাস থেকে বের করে নয়নের আরশিতে ধরি।
তারপর না বলা কত্তো কথা যে বলি! ঐ মুহূর্তটা আমার ভীষণ প্রিয়, আমার বড্ড একার।


মন, মাঝে মাঝে কি ইচ্ছে হয় জানো? তোমার হাত ধরে খোলা সবুজ প্রান্তরে  মুক্ত হাওয়ায় ছুটে ঐ নীল দিগন্ত  ছুঁয়ে ছুঁয়ে দূর বহুদূর যায়। তুমি কি জানো তোমার একটু পরশ, একটু যত্ন আমাকে কতোটা প্রাণবন্ত রাখে?প্রতিটা মূহুর্তে আমার ভাবনায় তুমি এমনভাবে জড়িয়ে আছো, আমার পুরোটা জুড়ে তুমিময়। তোমায় নিয়ে ছোট ছোট স্বপ্নগুলো আমি পুরো ঘরময় ছড়িয়ে ছিটিয়ে রাখি। কেনো জানো? একটা একটা করে গুছিয়ে পূরণ করবো বলে। সময়টা আমার বেশ কাটবে তোমায় নিয়ে।


মন, কখনো বা খুব ইচ্ছে করে জোছনা বিলাসে দুজনে হারায়। ঠিক ছাদের মাঝখানটাই তোমার কাধে মাথা রেখে জোছনা স্নানে খুনসুটিতে মাতি।


খুব খুব ইচ্ছে করে মন,শীতের ভোরে শিশির ভেজা ঘাসে খালি পায়ে তোমায় নিয়ে হাটি। এক পায়ে পায়েল থাকবে। তুমি তো জানো পায়েল আমার খুব পছন্দ! ভীষণ ঠান্ডায় আমার ছেলেমানুষিতে তোমার মিষ্টি শাসন আর অভিমানে আমার গাল ফুলানো সময়টা কাটতো বেশ।


আমি জানি মন, আমার স্বপ্নগুলো ব্যাথার অশ্রু হয়ে ঐ বৃষ্টির কান্নার সাথে ঝরে পরবে। সরাটি বছর আমার চোখে মেঘ জমে, বরষা এলে দৃষ্টির অগোচরে ঝরে পরে। ঐ আকাশ যখন ঝুম বৃষ্টি নামায় আমি দৌড়ে বারান্দায়,কখনো ছাদে যায় ফুপিয়ে ফুপিয়ে ঐ একা আকশের সাথে কাঁদি।


মন! ভীষণ প্রিয় একটা মনের মানুষ তুমি আমার। তোমার কাছাকাছি না গেলে হয়তো আমি আমার আমিটাকে চিনতেই পারতাম না। যে তুমি আমার হাতটা ধরে মাঝ সমুদ্র থেকে তীরে তুলে এনেছো, শুধু এইটুকুই বলবো হাতটা ছেড়ে দিও না।


এক চিঠিতে সব বলা যায় না। আজ আর কিছু লিখবো না। তোমার ভালো থাকাটা সবসময় চাই, বড্ড স্বার্থপরের মতো আমার জন্যই। তুমি ভালো না থাকলে যে আমিও ভালো থাকবো না। এই জায়গায় ভালোবাসাটা না হয় একটু স্বার্থপর হোক! খুব খুব ভালো থেকো। খুব যত্নে তুলে রাখা সবটুকু ভালোবাসা তোমায় দিলাম।
                                  তোমার
                                   নীল।