এক উজ্জ্বল সম্ভাবনার ডিমে তা দিতে দিতে
দেশের মানুষগুলো আজ মানুষ খেকো হয়ে উঠেছে।

এই পৃথিবীতে কান্নার ভাষা সবচেয়ে সহজ সরল
আর হাসির ভাষা সবচেয়ে জটিল
অথচ দেশনেতা আর সাধারণ খেটে খাওয়া মানুষগুলো
আজও একে অপরের ভাষার অর্থ উদ্ধার করতে পারল না।

নৌকা, লাঙ্গল কিংবা ধানের শিষ
প্রত্যেকটিতেই আজ ফুটো, মরচে আর বিষ।
জনগণ মরছে মরবে এটাই তো স্বাভাবিক
দেশে এখন মানুষের চেয়ে বুলেট সংখ্যায় অধিক।  

এখন নাকি দেশে ককটেল আর বোমার দাম
তিন-চারগুণ বেড়ে গেছে
তাই ভাবি,দেশে বোমার কারখানাই বানাক
পোশাকশিল্প বেকার বেকার ধুঁকছে।