দেয়াল, প্রাচীর টপকাতে টপকাতে হাঁপিয়ে উঠেছি আজ
অথচ সেইসব দেয়াল,প্রাচীর টপকাতেই হবে বেঁচে থাকার নাম করে
অনন্ত সময়ের হাত ধরে সামনে এগোনোর নাম করে
কঠিন কঠোর এই পৃথিবীতে প্রতিদ্বন্দ্বী ঘেরা যুদ্ধে জেতার নাম করে।


মাঝরাতে ঘুম ভেঙ্গে গেলে অতীত কিছু দেয়ালের ছবি ভাসে
                                                 চোখের সামনে
মনের আঙিনায় ফুটে ওঠে দেয়ালে দেয়ালে আঁকা কোন মানবীর মুখ
দেয়ালের ফোঁকরে যত্নে লুকিয়ে রাখা একান্ত গোপন কিছু সুখ দুঃখ
নাগালের বাইরে সবুজ মাঠে পড়ে থাকা শৈশবের স্মৃতি কৌটো
ধরা ছোঁয়ার বাইরে মন যমুনায় ভেসে যাওয়া কাগজের নৌকো।


দেয়াল টপকানোর স্বল্প বিরতিতে আজ আমি সেইসব খুঁজে বেড়াই
                                 খুঁজে বেড়াই সীমিত গণ্ডির মধ্যে
হাতড়ে হাতড়ে ছুঁতে চাই সেইসব দেয়াল
যেগুলো আমি পেরোতে চাইনি কোনদিন
যেগুলোর পাশেই আমি ঘর বানাতে চেয়েছি
আটকে রাখতে চেয়েছি নিজেকে।
এইসব ভাবতে না ভাবতেই আমার সামনে এসে পড়ে
এসে পড়ে আবার কোন এক দেয়াল
আবার টপকাই অভ্যাসবশে, যোগ্যতার হাত ধরে
কৌশলের কাঁধে চেপে।
আবার কিছু ফেলে আসি , খুইয়ে আসি দেয়ালের ওপারে
যেগুলোর কান্না, হাতছানি, নিবিড়তা আমাকে আজীবন ছুঁয়ে যাবে
                                  ছুঁয়ে যাবে অবচেতন , অচেতন ঘুমের ঘোরে।
তাদেরকে আমি ছুঁতে পারবনা কিছুতেই
তাদের কাছে ফিরতে পারব না কোনভাবেই  
নিজেকে এক অদ্ভুত অদৃশ্য শেকলে বেঁধেছি বলে
নিজেকে শুধু সামনেই টেনে হিঁচড়ে নিয়ে যাচ্ছি বলে।