হে মানুষ
হে কবির দল
হে আমার খুচরো কবিতার পাঠক
হে আমার মূল্যবান সমালোচক
আজ আর কোন কবিতা নয়
প্রেম বিরহ, অনুভূতি, শ্যাওলা জমা সমাজও নয়
আজ একান্ত কিছু ব্যক্তিগত অভিজ্ঞতার কথা শোনাব
শুনতে হলে ধৈর্য ধরে পড়ুন
ঝেড়ে কাশুন
নয়তো বেরিয়ে পড়ুন আমার পাতা থেকে
বাইরের দুনিয়ায় কাব্যের চেয়ে দামী অনেক কিছু পড়ে আছে
ভাল আছে মন্দ আছে
সম্মান, সম্বোধন, চাটুকারিতা, দলাদলিও আছে।


আপনারা জানেন কিনা জানিনা
আমি তো বেশ জানি
পেট ভরাবার সব ব্যবস্থা করে রেখে
খেয়ে দেয়ে মুখ মুছে কবিতার আসরে
শুধু ঢেকুর তুলতে আসি
ঢেকুরের গন্ধে গন্ধে ভরে দেই কবিতার আসর
পতিতালয় থেকে শুরু করে স্বপ্নের বাসর।


আচ্ছা বলুন তো- এই যে এত বড় বড় চিন্তার মহীরুহ
এত চেতনা, অনুভব, ধিক্কার বা প্রতিবাদ
কিংবা সমাজ আর আশার বাণী
কেউ কি নিজের জায়গা থেকে সরে এসে
দাঁড়িয়েছে আপনার কবিতার পাশে?
বলেছে কি কিছু কথা- কেউ না থাক আমিতো আছি
কবিতা, আমি আছি তোমার সাথে X,Y,Z ও T বরাবর
হতে হলে তোমাকে নিয়েই হব বোহেমিয়ান বা আধুনিক যাযাবর?


বলেনি তো?
তবে হা মুখ করে বসে থাকেন কেন
হাজার পাঠক আসবে, পিঠ চাপড়ে যাবে
প্রশংসায় ভরিয়ে দেবে আসরের পাতা
                           হৃদয়ের খাতা?
(খাঁটি কি মেকী সেটাও তো খুঁজতে বেরোন না।)


আমি এই আসরে এসেছিলাম নিতান্তই শখের বশে
দু’চারটে ভুলভাল কিছু লিখি আর
কবিতা পড়তে ভালবাসি বলে।
ধারণা ছিল- কবিরা অন্তত সত্যি কথা বলেন
সবকিছুর উর্দ্ধে থাকেন
বুকের পাটা রাখেন।
এখন দেখছি কবিরাও আর দশটা মানুষের মত
রঙিন কাগজের মুখোশ যত
কিছু না হোক নিজেকে সেরা ভাবতেই ব্যস্ত
দুনিয়ার ভার যেন তাদের হাতেই ন্যস্ত।


সমালোচকরা সবাই সজনীকান্ত দাস হতে চায়
কবিতা না বুঝেই মন্তব্য করা তাদের একমাত্র উপায়
কেউ কেউ আবার কপি পেস্টে বিশাল বাহাদুর
পাঠক পেতে অন্যের পাতায় পাতায় রোজ দিচ্ছেন দৌড় ।


তাই শেষকথা বলি-
আমার কবিতার সাথে কথা বলার আগে
দৃষ্টি খোলা রাখুন, মগজের ভাঁড়ারে খোঁজ রাখুন
নয়তো X,Y,Z বরাবর ভুল শোধরাতে এলেও
T বরাবর শোধরাতে গেলেই মহাকালকে বলব
আপনার শ্বাসযোগ্য বায়ু কেড়ে নিতে।।


( এই আসরে কিছু কবি আছেন যাঁদের আমি খুব শ্রদ্ধা করি। আমি ব্যক্তি স্বাধীনতায় চরম বিশ্বাসী বলে শুধু শুধু কারো ব্যক্তিগত দর্শনই আমাকে মুগ্ধ করেছে। যদিও উনাদের সংখ্যাটা খুবই কম। কারণ, আমি জীবনে খুব সহজে কাউকে বা কোনকিছুকে বন্ধু, শত্রু, গুরু, আদর্শ , প্রেম , দুঃখ, কষ্ট ইত্যাদি ইত্যাদি হিসেবে কোনদিনই মেনে নেইনি। এসবের বাইরে যারা আছে বা আছেন তাদের আমি আর দশ জনের মতই মনে করি শুধু। আর সে হিসেবেই ব্যক্তিগত সম্মান প্রদর্শন করি। এর চেয়ে বেশী কিছু নয়। তবে আসরের পাতা খুললেই যাঁদের আমি খুঁজে বেড়াই তাঁরা আমার মনে থাকবেন অনেকদিন। কিছু হোক বা না হোক উনাদের যে আদর্শ আছে সেটা আমি জানি, আমার ঈশ্বর জানেন। )