একজন পাঠক একটি কবিতা পড়ে কী মন্তব্য করবেন না করবেন সেটা একান্তই সেই পাঠকের ব্যাপার।


যতক্ষণ পর্যন্ত সেই মন্তব্য আসরের বা আলোচনা পাতার নিয়ম-নীতির পরিপন্থি না হবে ততক্ষণ পর্যন্ত তা বৈধ।


কেউ কেউ 'সাদামাটা মন্তব্য' পরিহার করে মন্তব্যকারীদের সমালোচকের ভূমিকা পালন করতে বলেছেন। তাঁদের উদ্দেশ্যে বলি, আসরের কবিতায় সমালোচনা করতে যেয়ে উল্টো অমার্জিত ও হীন প্রতিবাদের স্বীকার হতে হয়েছে অনেক বোদ্ধা ও স্বনামধন্য কবিকেই। তাই খুব বেশি প্রয়োজন মনে না করলে বা সংশ্লিষ্ট কবিতার লেখকের ব্যক্তিত্বের প্রতি আস্থা না থাকলে কেউ আর গঠনমূলক আলোচনা বা সমালোচনা করতে যান না।


কেউ যদি কিছু শব্দ ব্যবহার করে উত্সাহব্যাঞ্জক মন্তব্য করেন, প্রায় একইভাবে বিভিন্ন কবির কবিতায়, তাতে ক্ষতির কী? সচেতন লেখক ঠিকই বুঝতে পারেন তাঁর কবিতায় প্রদত্ত মন্তব্যের কতটুকু যৌক্তিকতা আছে।


অন্যের সমালোচনার জন্য মুখিয়ে না থেকে নিজেই নিজের সমালোচক হওয়া সবচেয়ে বুদ্ধিমানের কাজ। উন্নতমানের লেখা পড়ে নিজের লেখার বিচার করি। সম্ভবত, সেটাই উত্তম।


আসুন, দয়া করে, বৈধ মন্তব্য নিয়ে বিতর্কের সৃষ্টি না করে মন্তব্যকারীদের সম্মান জানাই। যাঁরা মূল্যবান সময় ব্যয় করে কবিতা পড়ে মন্তব্য লিখে দেন তাঁদের সেই মন্তব্য নিয়ে সমালোচনা বা উপহাস করা মানে তাঁদের প্রতি অসম্মান প্রদর্শন করা।


কাউকে যদি কিছু শেখাতেই হয় তাহলে সেই শিক্ষাটা নিজ থেকে শুরু করাই সর্বোত্তম। যিনি/যাঁরা মন্তব্যের ধরণ-ধারণের সমালোচনা করেন তিনি/তাঁরা গঠনমূলক সমালোচনা করতে শুরু করুন। তখন আপনার/আপনাদের কাছ থেকেই অন্যরা শিখবেন।


সবার প্রতি রইলো শ্রদ্ধা, ভালোবাসা ও শুভ কামনা।
_______________________________________