কবি বন্ধু নাকি একদিন লাশ হবে,
তাই কবিতার উপাদন হিসেবে,
দাপন কাপনে কি কি লাগে তা খুঁজে,
উপাদান আর তার অনুভূতি মিলে
জানি এক অসাধারণ কবিতা হবে,
কিন্তু হে কবি বন্ধু আমার,
সে উপাদান দিয়ে আমার কি হবে?
আমিতো অনেক আগেই মরে গেছি,
জিবিত লাশ হয়ে তোদের নিষ্ঠুর শহরে,
কষ্টের প্রচন্ডতা নিয়ে অচিন পথে,
একাকীত্বের বলিদান হয়ে গেছি ঢের আগে ।
স্বপ্ন গুলোকে স্বযত্নে ঘুম পাড়িয়ে রেখেছি,
বেদনার চাদরে সজ্জিত বিছানায় ।
আমার শূন্য ব্যালকুনিতে স্মৃতির খাঁচায়,
যে পায়রাটি বন্দি ছিল প্রাণ হয়ে,
সে আজ মুক্ত, অন্য কোন আকাশে উড়ে,
আমি আর কি লাশ হবো?
মৃত্যুতে খুশি হয়না কেউ,
তবে আমার দ্বিতীয় মৃত্যুটি যেন,
মেঘবতীর সম্মুখে হয় ।
হতাশার কিছু নির্দিষ্ট গন্ডি আছে জানি,
কিন্তু আমার কষ্টের নেই,
রোদ্রতাপে ঘামে বেজা গন্দ মাখা শরীরে,
কিংবা শূন্যতার হিংস্র রাতে,
কষ্টের একটুও মায়া হয়না ।
তাই কষ্টকে মুক্তি দিয়ে,
নোংরা নিয়তির কাছে হেরে গিয়ে,
নিস্তব্ধ নগরিতে অনেক আগেই আমার আমিকে,
গলাটিপে হত্যা করেছি নিরবে,
আমি আর কি লাশ হবো?